কী হচ্ছে আফ্রিকায়

প্রকাশিত: ২:০১ অপরাহ্ণ, মার্চ ২৩, ২০২০

কী হচ্ছে আফ্রিকায়

আন্তর্জাতিক ডেস্কঃঃ
ইউরোপের পর করোনা ভাইরাসের বিপর্যয়স্থল হবে আফ্রিকা-এমন সতর্কবার্তা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। এমন পরিস্থিতিতে কী করছে এ অঞ্চলের দেশগুলো?

আলজাজিরা জানিয়েছে, ভূমি, সাগর ও আকাশ- তিন সীমান্তই বন্ধ করে দিয়েছে সেনেগাল। মসজিদ বন্ধ করা হয়েছে, সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে। নামানো হয়েছে সেনাবাহিনী, তারা অস্থায়ী হাসপাতাল তৈরি করছে। হয়তো পূর্ণাঙ্গ বন্ধ (লকডাউন) হয়ে যাবে দেশটি।

 

হুর তথ্যমতে, সোমবারের আগে আফ্রিকায় করোনা আক্রান্তের সংখ্যা হাজার ছাড়িয়েছে। ভয়েস অব আমেরিকা জানিয়েছে, রুয়ান্ডা পুরোপুরি বন্ধ ঘোষণা করা হয়েছে, আফ্রিকায় যা প্রথম।

 

উগান্ডা জানিয়েছে, দুবাই থেকে যাওয়া এক লোকের শরীরে রবিবার করোনা ভাইরাস পাওয়া গেছে। অ্যাংগোলা জানিয়েছে, পর্তুগাল থেকে ফেরা দুজন পুরুষের শরীরে ভাইরাসটি শনাক্ত হয়েছে। নরওয়ে থেকে যাওয়া একজনের শরীরে করোনা ধরা পড়েছে এরিত্রিয়ায়।

 

জিম্বাবুয়ে শুক্রবার প্রথম করোনা আক্রান্ত রোগীর কথা জানায়, শনিবার সেখানে আরেকজনের শরীরে ভাইরাসটি পাওয়া গেছে। মরিশাসে ১৪ জন আক্রান্ত; এদের মধ্যে যিনি বেলজিয়াম থেকে দুবাই হয়ে দ্বীপটিতে ফিরেছিলেন তিনি প্রথম রোগী হিসেবে মারা গেছেন।

 

আফ্রিকার সবচেয়ে জনবহুল দেশ নাইজেরিয়ায় আক্রান্ত হয়েছেন ২২ জন। সবচেয়ে বেশি আক্রান্ত দক্ষিণ আফ্রিকায়, শনিবার পর্যন্ত ২৪০ জন।

Spread the love