নিত্যদিনের যানজটে দুর্ভোগে শিক্ষার্থী-পথচারী ও ব্যবসায়ীরা

প্রকাশিত: ৬:১৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৬, ২০২০

নিত্যদিনের যানজটে দুর্ভোগে শিক্ষার্থী-পথচারী ও ব্যবসায়ীরা
Spread the love

৩১ Views

জয়নাল আবেদীন/মৌলভীবাজারঃ

 

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার জনগুরুত্বপূর্ণস্থান শমশেরনগর বাজার। নিত্যদিন যানজটে ভরপুর হয়ে উঠে। প্রতিদিন ঘন্টার পর ঘন্টা এভাবে যানজট সৃষ্টি হলে দেখার কেউ নেই। ফলে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে স্কুল-কলেজগামী শিক্ষার্থী, পথচারী ও ব্যবসায়ীদের।স্থানীয় সূত্রে জানা যায়, শমশেরনগর বাজার একটি জনগুরুত্বপূর্ণস্থান। একটি চৌমুহনায় পাঁচটি রাস্তার সংযোগসহ চাতলাপুর শুল্ক স্থল বন্দর দিয়ে ভারতের ত্রিপুরা, কৈলাশহরে আমদানি-রপ্তানী কার্যক্রম পরিচালিত হচ্ছে। এছাড়াও শমশেরনগর-কুলাউড়া, শমশেরনগর-শ্রীমঙ্গল, মৌলভীবাজার সহ বিভিন্ন স্থানে যোগাযোগ ব্যবস্থা রয়েছে। তবে রাস্তার দু’পাশে সিএনজি-অটোরিক্সা স্ট্যান্ড ও গাড়ি পার্কিং থাকার কারণে এখানে প্রতিনিয়ত যানজটের সৃষ্টি হচ্ছে।

 

 

শমশেরনগর বিমান বাহিনী ইউনিট, রেলস্টেশন, বিএএফ শাহীন কলেজ, সুজা মেমোরিয়াল কলেজ, হাজী মো: উস্তওয়ার বালিকা উচ্চ বিদ্যালয়, এএটিএম বহুমুখী উচ্চ বিদ্যালয়, আইডিয়াল কিন্ডার গার্টেন, মাদ্রাসা, বাণিজ্যিক ব্যাংক, পুলিশ ফাঁড়ি, পোস্ট অফিস, চা বাগানসহ নানা প্রতিষ্ঠানে কর্মরত কর্মকর্তা, কর্মচারী, শিক্ষার্থী, পথচারী ও ব্যবসায়ীদের বিভিন্ন সময়ে যানজটে আটকা পড়তে হচ্ছে। দীর্ঘ সময় যানজটে আটকে থাকতে হচ্ছে। সরু সড়ক থাকার কারণে ও রাস্তার পাশে এলোমেলো গাড়ি পার্কিং থাকায় হেঁটে চলাচলও কষ্ট হয়ে পড়ে।শিক্ষার্থী কামাল আহমদ, মাহিদ আহমদ, নাফিসা সুলতানা, জানান, যানজট এখানে নিত্যদিন সৃষ্টি। স্কুল ও কলেজে যাতায়াতের সময় চরম দুর্ভোগ পোহাতে হয়। রাস্তার পাশে গাড়ি থাকায় হেঁটে চলা সম্ভব হয় না। বিষয়টি নিয়ে বিভিন্ন সময়ে বলা হলেও কেউ সেটি দেখছেন না বলে তারা অভিযোগ করেন।

 

 

ব্যবসায়ী ও শিক্ষকরা বলেন, প্রতিদিন যানজট তৈরি হলে ব্যবসায়েরও ক্ষতি সাধিত হচ্ছে। মানুষের যাতায়াতের সুযোগটুকুও থাকছে না। তাছাড়া কোমলমতি শিক্ষার্থীদের অধিকাংশই বিএএফ শাহীন কলেজ থেকে হাজী মো. উস্তওয়ার বালিকা উচ্চ বিদ্যালয় পর্যন্ত বিচরণ থাকে। অথচ সড়কের এই স্থানেই যানজট সৃষ্টি হয় সব সময়।এ ব্যাপারে শমশেরনগর পুলিশ ফাঁড়ির ইনচার্জ (ওসি) অরুপ কুমার চৌধুরী জানান, বিষয়টি নিয়ে ব্যবসায়ী সমিতি, সিএনজি-অটোরিক্সা চালক সমিতির নেতৃবৃন্দ ও স্থানীয় সচেতন ব্যক্তিদের নিয়ে একাধিকবার বৈঠকে সমস্যা নিরসনের চেষ্টা করা হচ্ছে। এছাড়াও যখনই যানজট তৈরি হচ্ছে তখনই পুলিশি সহযোগিতায় রাস্তার যানজটমুক্ত করে থাকে। তবে এ বিষয়ে সকলকে এগিয়ে আসা উচিত বলে তিনি মনে করেন। কমলগঞ্জ উপজেলার ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা, সহকারী কমিশনার (ভূমি) নাসরিন চৌধুরী বলেন,বিষয়টি গুরুত্বসহকারে খতিয়ে দেখা হবে।


Spread the love

এ সংক্রান্ত আরও সংবাদ

Follow us

আর্কাইভ

August 2022
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031