অবৈধ অভিবাসী ফেরত না নিলে ভিসা কঠোরতার হুমকি ইইউ’র

প্রকাশিত: ১:৫৯ অপরাহ্ণ, জানুয়ারি ২৮, ২০২৩

অবৈধ অভিবাসী ফেরত না নিলে ভিসা কঠোরতার হুমকি ইইউ’র
১৫৯ Views
আন্তর্জাতিক ডেস্কঃঃআশ্রয়ের আবেদন নাকচ হওয়া ব্যক্তিদের ফেরত না নিলে জোটের বাইরের দেশগুলোর ওপর কঠোর ভিসা কড়াকড়ি আরোপের হুমকি দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) স্টকহোমে সদস্য দেশগুলোর স্বরাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানান সুইডেনের অভিবাসন মন্ত্রী মারিয়া মালমার।

 

আগামী ৯-১০ ফেব্রুয়ারি ইইউ’র শীর্ষ সম্মেলনে এ বিষয়টি আলোচিত হবে। তার আগে ইইউ কমিশনের প্রধান উরসুলা ভন ডার লিয়েন এক চিঠিতে এই কঠোর সিদ্ধান্ত নেওয়ার কথা উল্লেখ করেন।

ভন ডার লিয়েন বলেন, ইইউ সদস্য রাষ্ট্রগুলো এবছর একটি প্রাথমিক প্রকল্পে সম্মত হতে পারে। সে প্রকল্পের মাধ্যমে যোগ্য প্রার্থীদের আশ্রয় প্রক্রিয়া দ্রুততর করার প্রক্রিয়া যাচাই করা হবে। যারা যোগ্য বলে বিবেচিত হবে না তাদের কীভাবে তাৎক্ষণিকভাবে ফেরত পাঠানো যায় তা-ও এতে থাকবে। 

ইইউ কমিশনের প্রধান আরো জানান, তিনি ইউরোপীয় ইউনিয়নে আশ্রয় প্রত্যাশী ‘নিরাপদ দেশগুলোর’ একটি তালিকা এবং ভূমধ্যসাগর এবং পশ্চিম বলকান সীমান্তে পর্যবেক্ষণ জোরদার করতে চান।

 

ভন ডার লিয়েন আরো বলেন, আশ্রয় নাকচ হওয়া ব্যক্তিদের ফেরত নিতে বাংলাদেশ, পাকিস্তান, মিশর, মরক্কো, তিউনিশিয়া এবং নাইজেরিয়ার মতো দেশগুলোর সঙ্গে একটি চুক্তিতে আসতে চায় ইইউ।

ইইউ’র স্বরাষ্ট্র বিষয়ক কমিশনার ইলভা জোহানসন বলেন, জোটের অনেক সদস্য দেশ অভিবাসন নিয়ে চাপে আছে। গত বছর প্রায় ১০ লাখ আবেদন পেয়েছে দেশগুলো। ইউক্রেন থেকে আসা প্রায় ৪০ লাখ অভিবাসী চাপ আরো বাড়িয়েছে বলে মন্তব্য করেন তিনি। 

পরিসংখ্যান তুলে ধরে ইইউ কমিশন জানিয়েছে, গত বছর প্রায় সাড়ে তিন লাখ অভিবাসনপ্রত্যাশীকে নিজ দেশে ফেরত পাঠানোর নির্দেশ দেওয়া হয়। তার মধ্যে মাত্র ২১ শতাংশের ক্ষেত্রে এ সিদ্ধান্ত বাস্তবায়িত হয়েছে। সূত্র: এএফপি

Spread the love

Follow us

আর্কাইভ

March 2024
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031