লন্ডনের ক্যাম্ব্রিজ মসজিদ পরিদর্শন সিনিয়র সিটেজেন্স প্রজেক্টের সদস্যরা

প্রকাশিত: ৫:০৬ অপরাহ্ণ, মার্চ ১৭, ২০২০

লন্ডনের ক্যাম্ব্রিজ মসজিদ পরিদর্শন সিনিয়র সিটেজেন্স প্রজেক্টের সদস্যরা
Spread the love

Views

আন্তর্জাতিক ডেস্কঃ

ইস্ট লন্ডন মস্ক সিনিয়র সিটিজেন্স প্রজেক্টের তত্ত্বাবধানে সংস্থার ৪০ সদস্য ক্যাম্ব্রিজ ইকো মসজিদ ঘুরে এসেছেন । গত ৪ মার্চ বুধবার সকাল ১০টায় একটি কোচে করে তারা ইস্ট লন্ডন মসজিদ থেকে ক্যাম্ব্রিজ শহরের উদ্দেশ্যে যাত্রা করেন। দুপুর ১২টার দিকে ইকো মসজিদ প্রাঙ্গনে পৌঁছলে মসজিদের পক্ষ থেকে তাঁদেরকে স্বাগত জানানো হয়। এরপর মসজিদের বিভিন্ন বিভাগ তাঁদেরকে ঘুরে দেখানো হয়। জোহরের নামাজের পর মসজিদের ইমাম ড. শেজাদ মিক ইএলএম সিনিয়র সিটিজেন্স প্রজেক্টের সদস্যদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন । এতে তিনি ইকো মসজিদ প্রতিষ্ঠার ইতিহাস এবং লক্ষ্য উদ্দেশ্য তুলে ধরেন। তিনি বলেন, পৃথিবীর সবকিছুই যান্ত্রিক হয়ে গেছে। এই যান্ত্রিকতা থেকে মানুষকে আমরা মূল প্রকৃতির দিকে নিয়ে আসতে চাই। ইকো মসজিদ তারই একটি চেষ্টা মাত্র।প্রতিনিধিদলে নেতৃত্বদেন ইস্ট লন্ডন মস্ক সিনিয়র সিটিজেন্স প্রজেক্টের কো-অর্ডিনেটর মোহাম্মদ মোহিত ও মারিয়াম সেন্টারের ম্যানেজার সুফিয়া আলম।

 

এসময় সংক্ষিপ্ত বক্ততায় মোহাম্মদ মোহিত বলেন, ক্যাম্ব্রিজ ইকো মসজিদের মতো দর্শনীয় স্থানগুলো আমাদের ঘুরে দেখা দরকার। এভাবে শিক্ষামুলক কর্মকান্ডে অংশগ্রহনের মাধ্যমে একদিকে যেমন আমরা আমাদের শরীর ও মন সতেজ রাখতে পারবো, অন্যদিকে অনেক কিছু শিখতেও পারবো । তিনি বলেন, একাকী জীবন বড় কষ্টের। ইএলএম সিনিয়র সিটিজেন্স প্রজেক্ট বহুমুখী কর্মকান্ডের মাধ্যমে কমিউনিটির প্রবীণ পুরুষ মহিলাদের একঘেয়ে জীবন থেকে বের কমিউনিটিতে সরব রাখতে চায়।লন্ডন মুসলিম সেন্টারের লাগোয়া মস্ক টাওয়ারের বাসিন্দা ইএলএম সিনিয়র সিটিজেন্স প্রজেক্টের সদস্য মোঃ আব্দুল মতিন তাঁর অনুভূতি ব্যক্ত করতে গিয়ে এত সুন্দর ট্রিপ আয়োজনের জন্য ধন্যবাদ জানান। তিনি বলেন, আমাদের সন্তানরা বড় হওয়ার পর পরিবার থেকে দূরে চলে যায় ।

 

তারা তাদের পরিবার নিয়ে হলিডেতে যায়। কিন্তু বার্ধক্যে পৌঁছা মা বাবারও যে হলিডের প্রয়োজন আছে সেটা কেউ ভাবে না। বয়স হওয়ার পর মা বাবারা একা হয়ে পড়েন। আশা করি এখন থেকে ইএলএম সিনিয়র সিটেজেন্স প্রজেক্ট এই প্রবীণ মানুষগুলোর কথা ভাববে। এধরনের কর্মসূচী আরো বেশি বেশি আয়োজনের মধ্য দিয়ে প্রবীনদের একাকীত্ব ঘোচাতে চেষ্টা করবে ।বিকেল ৫ টার দিকে প্রতিনিধিদল লন্ডনের উদ্যোগে ক্যাম্ব্রিজ ইকো মস্ক ত্যাগ করেন।

 

এর আগে মসজিদের ইমাম ড. শেজাদ মিক এর হাতে ইস্ট লন্ডন মসজিদ ও লন্ডন মুসলিম সেন্টারের পক্ষ থেকে এটি সম্মাননা স্মারক তুলে দেয়া হয়।উল্লেখ্য, ইস্ট লন্ডন মসজিদ প্রায় ৩৬টি প্রজেক্ট পরিচালনা করে থাকে। এর মধ্যে সম্প্রতি নতুনভাবে সংযোজন হয়েছে ইএলএম সিনিয়র সিটিজেন্ প্রজেক্ট। মুলতঃ কমিউনিটির ষাটোর্ধ বয়স্ক পুরুষদের একাকিত্ব ঘুচানো ও তাঁদের শারীরিক ও মানসিক সুস্বাস্থ্য ধরে রাখতে বিভিন্ন সচেতনতামুলক কাজে সম্পৃক্ত করাই হচ্ছে এই প্রজেক্টের মুল লক্ষ্য। এ ব্যাপারে আরো জানতে প্রজেক্ট কো-অর্ডিনেটর মোহাম্মদ মোহিত-এর সাথে ০২০ ৭৬৫০ ৩০৩৩ অথবা ০৭৯৬০ ২৫৯ ১৫৫ নাম্বারে যোগাযোগ করা যাবে। প্রেস বিজ্ঞপ্তি


Spread the love

Follow us

আর্কাইভ

January 2022
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31