যান্ত্রিক নয়,মানুষের ভুলেই হয়েছে গ্রিসের ট্রেন দুর্ঘটনা, নিহত-৪৩

প্রকাশিত: ৫:০০ অপরাহ্ণ, মার্চ ২, ২০২৩

১১৯ Views

আন্তর্জাতিক ডেস্কঃঃ

গ্রিসে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষের ঘটনা যান্ত্রিক নয়, মানুষের ভুলে হয়েছে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিতসোটাকিস। এ দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৪৩ জনে দাঁড়িয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বিষয়টি জানানো হয়েছে।

 

ঘটনাস্থল পরিদর্শনকালে প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিতসোটাকিস জানান, স্থানীয় সময় গত মঙ্গলবার লরিসা শহরের বাইরে এথেন্স থেকে ছেড়ে আসা থেসালোনিকিগামী যাত্রীবাহী ট্রেনটির একটি মালবাহী ট্রেনের সঙ্গে সংঘর্ষ হলে এ দুর্ঘটনা ঘটে। মালবাহী ট্রেনটি উত্তরাঞ্চলীয় শহর থেকে এসেছিল। সংঘর্ষের পর যাত্রীদের কয়েকটি বগিতে আগুন ধরে যায়।

দুটি ট্রেন একই ট্র্যাকে কেন চলছিল তা নিয়ে তদন্ত চলছে। এ ঘটনায় স্থানীয় স্টেশন মাস্টারকে গ্রেপ্তার করা হয়েছে। তার বিরুদ্ধে মামলাও হয়েছে। যদিও এসব অভিযোগ অস্বীকার করে প্রযুক্তিগত ভুল বলে দাবি করেন তিনি।

গ্রিসের ট্রেনটিতে মোট যাত্রী ছিল ৩৫০ জন। এ ঘটনায় মৃতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা কর্তৃপক্ষের। ধ্বংসস্তূপ থেকে জীবিতদের উদ্ধারে অভিযান অব্যাহত রেখেছে দমকলবাহিনী।

 

দুর্ঘটনার পর গ্রিসের পুরনো রেল ব্যবস্থা, সেবার মান এবং নিরাপত্তা নিয়ে দেশজুড়ে ব্যাপক সমালোচনা হচ্ছে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

 

এদিকে গ্রিসের উত্তরাঞ্চলে দুটি ট্রেনের ভয়াবহ সংঘর্ষে ৩৮ জন নিহতের ঘটনায় ব্যর্থতার দায় নিয়ে পদত্যাগ করেছেন গ্রিসের অবকাঠামো ও পরিবহনমন্ত্রী কোস্টাস কারামানলিস। স্থানীয় সময় গতকাল বুধবার দুর্ঘটনাস্থল পরিদর্শনের পর তিনি পদত্যাগের ঘোষণা দেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

 

কোস্টাস কারামানলিস বলেন, ‌‘এমন মর্মান্তিক ঘটনা যখন ঘটেছে, তখন কিছু না ঘটার ভান করে কাজ চালিয়ে যাওয়া আমার পক্ষে অসম্ভব। আমি এই ব্যর্থতার দায় নিচ্ছি এবং পরিবহনমন্ত্রীর পদ ছেড়ে দিচ্ছি। সংঘর্ষের কারণ এখনো নিশ্চিত হওয়া যায়নি। তবে কারামানলিস ঘটনাস্থল পরির্দশনের পর দুর্ঘটনার কারণ খুঁজে বের করার প্রতিশ্রুতি দিয়েছেন।

Spread the love

Follow us

আর্কাইভ

March 2024
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031