ফ্রান্সে বাংলাদেশ দূতাবাসে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালন

প্রকাশিত: ৫:২৯ অপরাহ্ণ, মার্চ ১৮, ২০২০

ফ্রান্সে বাংলাদেশ দূতাবাসে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালন
Spread the love

৪৭ Views

প্রতিনিধি/ ফ্রান্সঃঃ

যথাযথ মর্যাদা এবং শ্রদ্ধা ও ভালোবাসার মধ্য দিয়ে বাংলাদেশ দূতাবাস, প্যারিস ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস ২০২০ উদযাপন করেছে। অনুষ্ঠানের শুরুতে রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন দূতাবাসের সকল কর্মকর্তা- কর্মচারীর উপস্থিতিতে জাতীয় পতাকা উত্তোলন করেন। এরপর তিনি জাতির পিতার প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন।

 

পরে আলোচনা অনুষ্ঠানে পবিত্র কুরআন ও অন্যান্য ধর্মীয় গ্রন্থ থেকে পাঠ করা হয় এবং বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যের রুহের মাগফেরাত কামনা করে মোনাজাত ও বিশেষ প্রার্থনা করা হয়। এছাড়া, দিবসটি উপলক্ষ্যে মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী , মাননীয় পররাষ্ট্রমন্ত্রী ও মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী প্রদত্ত বাণী পাঠ করা হয়।

 

বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা, ভালবাসা ও কৃতজ্ঞতা জ্ঞাপন করে রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন বঙ্গবন্ধুর জীবন ও আদর্শ ও তাঁর কর্মময় সংগ্রামী জীবনের উপর আলোচনা করেন । তিনি বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীকে কেন্দ্র করে বাংলাদেশে এবং দূতাবাস কর্তৃক গৃহীত ও গ্রহীতব্য বিভিন্ন পদক্ষেপ, আয়োজনের কথা উল্লেখ করে বলেন, পুরো বিশ্বের পাশাপাশি ফ্রান্স ও এখন করোনা ভাইরাস মোকাবিলায় এক কঠিন সময় অতিবাহিত করছে। এ সংকটকালে জনসমাগমের উপর বিধিনিষেধ এবং প্রবাসীদের সুরক্ষার স্বার্থে দূতাবাস সকল অনুষ্ঠান স্থগিত করতে বাধ্য হয়েছে।

 

তিনি আশা প্রকাশ করেন, এ সংকট থেকেও উত্তরণ ঘটবে। প্রবাসীদের সাথে নিয়ে প্যারিসে ও ইউনেস্কো সদর দপ্তরে বিভিন্ন আয়োজনে মুজিববর্ষ যথাযথ আড়ম্বরে পালন করতে দূতাবাস সক্ষম হবে। তিনি আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে সুখী ও সমৃদ্ধ বাংলাদেশ প্রতিষ্ঠায়, জাতির পিতার স্বপ্নের ‘সোনার বাংলা’ গঠনে দৃপ্ত পদক্ষেপে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। তিনি বলেন, আজকের শিশুকিশোররা ভবিষ্যতে দেশের নেতৃত্ব দেবে এবং বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাকে বাস্তবে রূপান্তরিত করার জন্য তাদেরও ভবিষ্যতে কাজ করতে হবে।

 

উল্লেখ্য, স্বাগতিক দেশের নির্দেশনা অনুযায়ী, দূতাবাসের পূর্ব নির্ধারিত সেমিনার ও শিশু কিশোর উৎসব স্থগিত করে ঘরোয়া আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে দিবসটি উদযাপন করা হয়। অনুষ্ঠানে জাপানের চলচ্চিত্র পরিচালক নাগিসা ওশিমা পরিচালিত প্রামাণ্যচিত্র ‘Rahman: Father of Bengal’ প্রদর্শিত হয়।


Spread the love

এ সংক্রান্ত আরও সংবাদ

Follow us

আর্কাইভ

October 2022
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31