মুজিব বর্ষের শুভ সূচনা বাংলাদেশ কনস্যুলেট জেনারেল ইস্তাম্বুলের

প্রকাশিত: ৫:৪৮ অপরাহ্ণ, মার্চ ১৮, ২০২০

মুজিব বর্ষের শুভ সূচনা বাংলাদেশ কনস্যুলেট জেনারেল ইস্তাম্বুলের
Spread the love

৪৫ Views

ডেস্ক রিপোর্টঃঃ

ইস্তাম্বুল আজ (১৭ মার্চ ) যথাযোগ্য মর্যাদা ও আনন্দঘন পরিবেশের মধ্য দিয়ে দূতাবাস প্রাঙ্গনে বছর ব্যাপী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের শুভ সূচনা করে । মিশন প্রাঙ্গনে জাতীয় পতাকা উত্তোলন ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিনের কার্যক্রম শুরু হয় । কনসাল জেনারেলের সভাপতিত্বে এ দিবসের গুরুত্ব ও তাৎপর্য নিয়ে প্রবাসী বাংলাদেশী এবং কনস্যুলেটের কর্মকর্তা ও কর্মচারীদের অংশগ্রহনে কনস্যুলেটের বঙ্গবন্ধু গ্যালারিতে এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়, যেখানে প্রথমে এ দিবস উপলক্ষে প্রেরিত মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় পররাষ্ট্রমন্ত্রী ও মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয় । এরপরে বঙ্গবন্ধুকে নিয়ে নির্মিত একটি ডকুমেন্টারী প্রদর্শন করা হয় ।

 

কনসাল জেনারেল ড. মোহাম্মদ মনিরুল ইসলাম তার বক্তব্যে বঙ্গবন্ধুর জীবন, দর্শন ও সংগ্রামের উপর আলোকপাত করে বলেন যে, সমগ্র জাতি আজ জাতির পিতার জন্মশতবার্ষিকী দেশে ও বিদেশে যথাযোগ্য মর্যাদার সাথে পালন করছে, যার নেতৃত্বে ১৯৭১ সালে বিশ্ব মানচিত্রে বাংলাদেশ নামক একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের জন্ম হয়েছিল । তিনি আরো বলেন যে, বঙ্গবন্ধু শুধু বাংলাদেশীদেরই নেতা ছিলেন না, তিনি হয়ে উঠেছিলেন নিপীড়ন, শোষণ ও অত্যাচারের বিরুদ্ধে এক বলিষ্ঠ কণ্ঠস্বর । বিশ্ব শান্তি, সম্প্রীতি ও অগ্রগতির জন্য বঙ্গবন্ধুর চিন্তা- চেতনা, আদর্শ ও দর্শন আজও সমভাবে প্রযোজ্য বলে, কনসাল জেনারেল উল্লেখ করেন ।

 

তিনি অনুষ্ঠানে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনের লক্ষ্যে কনস্যুলেট কর্তৃক গৃহীত পদক্ষেপ ও কার্যক্রমের বিশদ বর্ণনা দেন, যার মধ্যে রয়েছে বঙ্গবন্ধুর গৌরবময় জীবন ও কর্মের উপর একাডেমীক আলোচনা/সেমিনার, রচনা/কুইজ প্রতিযোগিতা, ফটোগ্রাফি/আলোকচিত্র প্রদর্শনী, র‌্যালি/রোড শো, সাংস্কৃতিক অনুষ্ঠান ইত্যাদি । ইস্তাম্বুলে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালনের মধ্য দিয়ে একদিকে যেমন ইস্তাম্বুলের জনগন বঙ্গবন্ধু ও বাংলাদেশ সম্পর্কে অবহিত হবে, অন্যদিকে তা দু′দেশের মধ্যকার ভ্রাত্বিপ্রতিম সম্পর্ককে আরো জোরদার ও কার্যকরী করতে সহায়তা করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন ।

 

অনুষ্ঠানের উন্মুক্ত আলোচনা পর্বে প্রবাসী বাংলাদেশীবৃন্দ অংশগ্রহণ করেন, যেখানে তারা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনকে আরো স্মরণীয় ও অর্থবহ করার জন্য বিভিন্ন মতামত প্রদান করেন । অনুষ্ঠান শেষে বঙ্গবন্ধু, তাঁর পরিবার এবং দেশ ও জনগণের উন্নয়ন ও কল্যাণ এবং করোনা ভাইরাস থেকে বাংলাদেশসহ বিশ্বের সকল মানুষের মুক্তি কামনা করে বিশেষ দোয়া করা হয় । উপস্থিত সকলকে বাংলাদেশের ঐতিহ্যবাহী খাবার দ্বারা আপ্যায়ন করা হয় ।


Spread the love

Follow us

আর্কাইভ

September 2022
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930