সিলেট-চট্রগ্রামের ট্রেনে নতুন কোচের উদ্বোধন

প্রকাশিত: ২:০২ অপরাহ্ণ, জানুয়ারি ২৬, ২০২০

সিলেট-চট্রগ্রামের ট্রেনে নতুন কোচের উদ্বোধন
১৮০ Views

 

 

স্টাফ রিপোর্ট::

বহুল প্রতীক্ষিতার পর অবশেষে  সিলেট-চট্রগ্রামের ট্রেনে নতুন কোচের উদ্বোধন করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। আজ (২৬ জানুয়ারী) ররিবার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্স-এর মাধ্যমে বাঁশিতে ফু দিয়ে ও পতাকা উড়িয়ে ট্রেনে নতুন কোচের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  ঢাকা থেকে ভিডিও কলের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই কার্যক্রমের উদ্বোধনের সময় সিলেট রেল ষ্টেশনেও এক অনুষ্টানের আয়োজন করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কলের মাধ্যমে উদ্বোধনের সময় সিলেটে পুরো চিত্র বড় পর্দায় দেখানো হয়।

 

সিলেট-চট্টগ্রাম রুটে উদয়ন ও পাহাড়িকা এক্সপ্রেস ট্রেনে নতুন কোচ সংযোগ কার্যক্রমের উদ্বোধন করায় সিলেট এবং চট্ট্রগ্রারে মানুষের মাঝে আনন্দের বন্যা বয়ে এসেছে। পুরনো কোচ বদলে পাহাড়িকায় ১৪টি এবং উদয়নে ১৩টি নতুন কোচ সংযোজন করা হয়।  ভিডিও কলের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই কার্যক্রমের উদ্বোধনের সময় সিলেট রেল ষ্টেশনেও এক অনুষ্টানে উপস্থিত ছিলেন রেলের মহাপরিচালক মো. শামসুজ্জামান, জেলা প্রশাসক কাজী এমদাদুল ইসলামসহ, সিলেট ৩ আসনের সাংসদ মাহমুদ উস সামাদ চৌধুরীসহ সিলেটের রাজনৈতিক ও রেলের বিভিন্ন বিভাগের কর্মকর্তাবৃন্দ।

 

জানা গেছে, ১৯৮৬ সালে পাহাড়িকা এবং ১৯৯৮ সালে উদয়ন ট্রেন চালু হয়েছিল। এই ট্রেনগুলো দীর্ঘ বছর ধরেই নতুন রুপে পরির্বতন হওয়ার কথা ছিলো । ট্রেন যাত্রীদের দীর্ঘদিনের কষ্টের যাত্রা এবার পুরাতন ট্রেন ছেড়ে নতুন ট্রেনেই চলাচল করবেন সাধারণ যাত্রীরা। নতুন ট্রেন দেয়ার জন্য দীর্ঘদিনের দাবিও পুরণ হচ্ছে চট্টগ্রাম-সিলেটবাসীর। লাল-সবুজের মোড়লে নতুন সাজে সাজছে রেলপথে চট্টগ্রাম-সিলেট রুটে যোগাযোগের একমাত্র পরিচিত মাধ্যম পাহাড়িকা-উদয়ন এক্সপ্রেস ট্রেন দুটি। শীতাতপ নিয়ন্ত্রিত দুটি বগিতে মোট ১১০টি আসন রয়েছে। প্রতিটি আসনের মূল্য নির্ধারণ করা হয়েছে ৩৮৬ টাকা। আটটি শোভন চেয়ার বগিতে মোট ৫১০টি আসন রয়েছে। এর প্রতিটির মূল্য নির্ধারণ করা হয়েছে ২০০ টাকা করে।

 

 

নতুন এই দুটি ট্রেনেই ভ্রমন করবেন ২ হাজার ৪৪৪ জন (যাওয়া-আসা)। প্রতিটি ট্রেনেই রয়েছে এসি-২টি, এসি স্লিপার-২টি, নন এসি-৭টি, পাওয়ার কার গার্ড রুমসহ নানাবিধ নিরাপত্তা ব্যবস্থাও। এই নতুন কোচ সংযোজনের কারণে ইতিমধ্যে অনেক যাত্রীর ট্রেন ভ্রমনের আস্থা বাড়বে বলে জানিয়েছেন রেলওয়ে সংশ্লিষ্টর কর্মকর্তারা।

এলবিএন/২৬জা/র-০৩/এফ

Spread the love

Follow us

আর্কাইভ

February 2024
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
26272829