নবীগঞ্জে অবাধে সরকারি জমি থেকে অবৈধভাবে মাটি বিক্রি

প্রকাশিত: ১০:১১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২২, ২০২০

নবীগঞ্জে অবাধে সরকারি জমি থেকে অবৈধভাবে মাটি বিক্রি
বুলবুল আহমদ/নবীগঞ্জঃঃ
হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলায় ১১নং গজনাইপুর ইউনিয়নের শিয়ালের পুঞ্জি গ্রামের বড়খাল নামক স্থান থেকে অবাধে চলছে মাটি কাটার হিরিক। অবৈধ ভাবে ভেকু মেশিন দিয়ে মাটি উত্তোলন করে ইটভাটায় বিক্রি করছে স্থানীয় কিছু প্রভাবশালী লোকেরা। দীর্ঘদিন ধরে তারা অবাধে সরকারি  খাল থেকে মাটি কেটে নিয়ে গেলেও বিষয়টি প্রশাসনের নজরে আসছে না।
উপজেলার শিয়ালপুঞ্জি গ্রামের বড়খাল এলাকায় মাটি কাটার কাজে নেতৃত্বে বর্তমান ইউপি সদস্য বকুল মিয়া ও কদর মিয়ার যোগসাজশে মাটি কেটে নিচ্ছেন মারুফ মিয়া, আনছর মিয়া, জামাল মিয়া, মছব্বির মিয়া সহ ৮/১০ জনের একটি চক্র মাটি কেটে নিয়ে দিচ্ছে। নাম প্রকাশে অনিচ্ছুক ওই এলাকার কয়েকজন বাসিন্দা জানান, বাহিরে থেকে প্রশাসনের কর্মকর্তারা মাঝে মধ্যে এসে দেখে শুনে চলে যান। কিন্তু প্রভাবশালীদের অবৈধ মাটি কাটা ও বিক্রির কাজ বন্ধ হচ্ছেনা। এসব দেখার যেন কেউ নেই!
এলাকাবাসী অভিযোগ করে বলেন, ওই চক্র দীর্ঘদিন ধরে অবাধে নদী খালের মাটি কেটে নিয়ে যাচ্ছে প্রকাশ্যেই। নদী থেকে মাটি উত্তোলন করে ছোট-বড় ট্রাক বোঝাই করে ইটের ভাটা সহ বিভিন্ন স্থানে নিয়ে যাওয়া হচ্ছে। বর্ষার নদীতে প্রবল স্রোত থাকলেও শুষ্ক মৌসুমে নদীর অনেকাংশে পলি জমে পানিশূন্য হয়ে পড়ে। ঠিক তখনি নদীর খাল থেকে মাটি কাটার কাজ শুরু করে মাটি খোকো চক্র।
রাজনৈতিক ভাবে প্রভাবশালী হওয়ায় তাদের কেউ কিছু বলতে সাহস পাচ্ছেনা বরং তারা স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করে এ ব্যবসা করছেন বলে অভিযোগ করপন স্থানীয়রা। এদিকে, এই অপরিকল্পিত ভাবে মাটি কাটার ফলে বর্ষায় নদীর পার্শ্ববর্তী সড়ক, বসতঘর, জমি সহ বিভিন্ন স্থাপনা ভেঙে পড়ার আশংকা রয়েছে।
Spread the love

আর্কাইভ

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031