করোনা আতঙ্কে বাঙ্কারে আশ্রয়

প্রকাশিত: ৭:৩৭ অপরাহ্ণ, মার্চ ১৪, ২০২০

করোনা আতঙ্কে বাঙ্কারে আশ্রয়
Spread the love

Views

আন্তর্জাতিক ডেস্কঃঃ

বিশ্বব্যাপী আতঙ্ক ছড়ানো করোনাভাইরাসের হাত থেকে রক্ষা পেতে নিজেকে ‘সেলফ আইসোলেট’ করার সিদ্ধান্ত নিয়েছেন বিশ্বের ধনকুবেরদের অনেকেই। এজন্য কেউ কেউ ব্যক্তিগত বিমান ভাড়া করে ছুটছেন বিনোদন কেন্দ্রে কিংবা আশ্রয় নিচ্ছেন বিপর্যয় মোকাবিলার জন্য বিশেষভাবে প্রস্তত করা বাঙ্কারে।

করোনাভাইরাসে সংক্রমিত রোগ কোভিড-১৯ থেকে নিজেদের বাঁচাতে ধনকুবেররা এমনই পদক্ষেপ নিচ্ছেন বলে সংবাদ প্রকাশ করেছে ‘দ্য গার্ডিয়ান’। ধনকুবেরদের মধ্যে কেউ কেউ নিজে বা পরিবারের সদস্যরা করোনাভাইরাসে আক্রান্ত হলে বা অসুস্থ হয়ে পড়লে চিকিৎসার জন্য চিকিৎসক ও নার্স বহরকে নিজেদের সঙ্গী করেছেন। পাশাপাশি করোনাভাইরাস শরীরে ঢুকেছে কিনা তা শনাক্ত করার জন্য লন্ডনের হার্লি স্ট্রিটসহ বিশ্বের খ্যাতনামা প্রাইভেট ক্নিনিকগুলোর ডাক্তারদের অগ্রিম বুকিং দিয়ে রাখছেন।

 

 

আতঙ্কিত ধনকুবেররা কেবল পরীক্ষার আবেদন করেই ক্ষান্ত দেননি। বরং অনেকেই কোভিড-১৯’এর টিকার জন্যও বায়না ধরেছেন। যদিও এখনো করোনাভাইরাস ঠেকাতে কার্যকর কোনো টিকা বের হয়নি। তবে ন্যাশনাল হেলথ সিকিউরিটি (এনএইচএস) এবং পাবলিক হেলথ ইংল্যান্ড (পিএইচই) নির্দেশ দিয়েছে, করোনাভাইরাসের পরীক্ষা শুধু তাদেরই করা হবে যাদের মধ্যে এই ভাইরাসের উপসর্গগুলো রয়েছে, যারা অসুস্থ কিংবা যারা করোনা আক্রান্ত রোগীদের সরাসরি সংস্পর্শে ছিল।

 

 

লন্ডনের হার্লি স্ট্রিটের একটি খ্যাতনামা ক্লিনিকের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মী জানান, উদ্বিগ্ন স্বাস্থ্য-ভোক্তাদের সংশ্লিষ্ট পরীক্ষা ব্রিটেনের বাইরে অন্য কোনো দেশে করার ব্যবস্থা করা হবে। ব্রিটেনে করোনা পরীক্ষার যে নীতিমালা বেঁধে দেয়া হয়েছে তার আওতায় এসব ভোক্তার পরীক্ষা দেশটিতে করা সম্ভব নয়।

 

 

ব্রিটেনের হার্লি স্ট্রিট ক্লিনিকের ডিরেক্টর কার্ডিওভাসকুলার সার্জন মার্ক আলী বলেন, ‘করোনাভাইরাস নিয়ে ধনকুবেররা অনেক বেশি উদ্বিগ্ন এবং ব্যক্তিগত পরীক্ষা ও চিকিৎসা চাচ্ছেন তারা। তবে আমরা তাদেরকে এসব সুবিধা দিতে পারছি না, কারণ এনএইচএস থেকে প্রদত্ত নীতিমালা আমাদের মেনে চলতে হবে।

 

 

‘এক্ষেত্রে ফ্লু ঠেকানোর প্রচলিত টিকা দেওয়া হচ্ছে। এছাড়া করোনাভাইরাসের হাত থেকে রক্ষা পেতে জীবনযাত্রার পরিবর্তন নিয়ে বিশদ আলোচনা ও সুপারিশ করা হচ্ছে। যেহেতু ৯০ শতাংশ পূর্ণ বয়স্ক ব্যক্তির শরীরে কোনো না কোনো ভিটামিনের অভাব থাকে তাই উদ্বিগ্ন ধনকুবেরদেরকে কথিত সেবা দিচ্ছে। এক্ষেত্রে ভিটামিন এবং মিনারেলের মিশ্রণ ইন্টারভে্নাস বা রক্তনালী পথে ইনজেকশনও দেওয়া হচ্ছে। এ ধরনের চিকিৎসার জন্য ব্রিটেনে মাথাপিছু সাড়ে তিনশ পাউন্ড স্টারলিং নেওয়া হচ্ছে’।

 

 

ভূগর্ভস্থ আশ্রয় কেন্দ্র নির্মাণকারী প্রতিষ্ঠান ক্যালিফোর্নিয়াভিত্তিক ভিবোস গ্রুপের প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী রবার্ট ভিসিনো জানান, করোনার প্রকোপ দেখা দেয়ার পর এ ধরনের কেন্দ্রের বিক্রি বেড়েছে। পাশাপাশি এ সংক্রান্ত খোঁজ-খবর নেওয়ার বিষয়টিও আগের তুলনায় অনেক বেড়েছে।

 

 

ইন্ডিয়ানায় স্নায়ুযুদ্ধের সময় নির্মিত বাঙ্কারকে ৮০ ব্যক্তির বসবাসের উপযোগী করা হয়েছে। এ ছাড়া সাউথ ডাকোটাতে পরিত্যক্ত ৫৭৫টি বাঙ্কারকে আবাসিক অবস্থায় নিয়ে আসার ব্যবস্থা করা হয়েছে। এ সব বাঙ্কার দ্বিতীয় মহাযুদ্ধের সময়ে অস্ত্রাগার হিসেবে নির্মাণ করা হয়েছিল।


Spread the love

Follow us

আর্কাইভ

January 2022
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31