মুকিতলা প্রাথমিক বিদ্যালয়ে শতবর্ষের সময় রেখায় বঙ্গবন্ধু গ্যালারী স্থাপন

প্রকাশিত: ১২:০৫ অপরাহ্ণ, মার্চ ১৬, ২০২০

মুকিতলা প্রাথমিক বিদ্যালয়ে শতবর্ষের সময় রেখায় বঙ্গবন্ধু গ্যালারী স্থাপন
Spread the love

Views

প্রতিনিধি/ গোলাপগঞ্জঃঃ
গোলাপগঞ্জ উপজেলার লক্ষনাবন্দ ইউনিয়নের মুকিতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে শতবর্ষের সময় রেখায় জাতির জনক শেখ মুজিবুর রহমানের ছবি সম্বলিত গ্যালারী স্থাপন করা হয়েছে। ১৫মার্চ শনিবার সকাল ১১টায় শতবর্ষের সময় রেখায় জাতির জনক শেখ মুজিবুর রহমান গ্যালারী উদ্বোধন করেন গোলাপগঞ্জ উপজেলা শিক্ষা অফিসার দেওয়ান নাজমুল আলম। এসময় উপস্থিত ছিলেন ২০১৯ সালে শ্রেষ্ঠ সহকারী উপজেলা শিক্ষা অফিসার মোহাম্মদ জহিরুল ইসলাম, বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও ২০১৮ সালে সিলেট জেলার শ্রেষ্ঠ শিক্ষক মোহাম্মদ খসরু মিয়া, কে.কে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইনচার্জ মোহাম্মদ আব্দুল কুদ্দুছ, বিদ্যালয়ের শিক্ষিকাবৃন্দ ও ছাত্রছাত্রীবৃন্দ।

 

 

 

শতবর্ষের সময় রেখায় জাতির জনক শেখ মুজিবুর রহমান গ্যালারীতে রয়েছে বঙ্গবন্ধুর শতবর্ষের বিভিন্ন ঘটনাবলী। এতে কোমলমতি শিশুরা বঙ্গবন্ধুর সর্ম্পকে জানবে যে, কোন সালে বঙ্গবন্ধুর কি কি ঘটেছে। শতবর্ষের বিবরন হচ্ছে ১৯২০ সালের ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্ম, ১৯৪৮ সালে রাষ্ট্রভাষা বাংলার দাবিতে ধর্মঘট ডাকায় বঙ্গবন্ধ গ্রেফতার, ১৯৪৯ সালের ২৩জুন আওয়ামী মুসলিম লীগ গঠিত এবং জেলে থেকেও যুগ্ম সম্পাদক নির্বাচিত হন, ১৯৫৩ সালে আওয়ামীলীগের সাধারণ সম্পাদক নির্বাচিত, বঙ্গবন্ধ শেখ মুজিবুর রহমান ১৯৫৫ সালে ১৭ জুন ঢাকার পল্টনের এক জনসভা থেকে পূর্ব পাকিস্তানের স্বায়ত্তশাসন দাবি করেন। ১৯৬৬ লাহোরে ৬দফা দাবি উত্থাপন এবং আওয়ামীলীগের সভাপতি নির্বাচিত হন বঙ্গবন্ধ শেখ মুজিবুর রহমান । তিনি ১৯৬৮ সালে বঙ্গবন্ধু উপাধি লাভ করেন। ১৯৬৯ সালের ৩ জানুয়ারী আগরতলা ষড়যন্ত্র মামলা দায়ের, এবং ৫ডিসেম্বর বঙ্গবন্ধ শেখ মুজিবুর রহমান পাকিস্তানের নামকরন করেন বাংলাদেশ। ১৯৭১ সালে ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ, ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা দেন তিনি এবং পাকিস্তানী সেনাবাহিনীর হাতে গ্রেফতার হন। ১০ এপ্রিল নির্বাচিত প্রতিনিধিরা তাকে রাষ্ট্রপতি করে গণপ্রজান্ত্রী বাংলাদেশের প্রথম সরকার গঠন করেন। তার নেতৃত্বে মুক্তিযুদ্ধ পরিচালনা করেন এবং ১৬ ডিসেম্বর বিজযী হন। ১০ জানুয়ারী ১৯৭২ সালে পাকিস্তানী কারাগার থেকে মুক্তি ফেয়ে স্বাধীন বাংলাদেশে ফিরে আসেন বঙ্গবন্ধ শেখ মুজিবুর রহমান। ১৯৭৩ সালে প্রথম

 

 

 

জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামীলীগ বঙ্গবন্ধুর নেতৃত্বে ৩০০ আসনের মধ্যে ২৯৩টি আসনে বিজয়ী হন। ১৯৭৪ সালে বঙ্গবন্ধু প্রথম বাঙালি নেতা হিসেবে জাতি সংঘে বাংলায় বক্তৃতা দেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট সেনাবাহিনীর কতিপয় উচ্চাভিলাষী সদস্যদের হাতে বঙ্গবন্ধ শেখ মুজিবুর রহমান, স্ত্রী শেখ ফজিলাতুন্নেছা, তিনপুত্র শেখ কামাল, শেখ জামাল, শেখ রাসেলসহ শহিদ হন। এসময় শেখ হাসিনা ও শেখ রেহেনা বিদেশে থাকায় তারা বেঁেচ যান। ১৯৯৬ সালে শেখ হাসিনা প্রথমবার বাংলাদেশের প্রধানমন্ত্রী হন। ২০০৪ সালের ১৪ এপ্রিল বাঙালিদের ভোটদানের মাধ্যমে বিবিসি বাংলা তাকে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি ঘোষণা করেন। ২০১০ সালের ২৮ জানুয়ারী ১২ খুঁনির মধ্যে ৫খুনির ফাঁসি কার্যকর হয়। ২০১১ সালের ৩০জুন সংবিধানের পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে তাকে জাতিরপিতা হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। ২০১২ সালে ১৭ মার্চ ২০২০ সাল থেকে ২৬ মার্চ ২০২১ সাল পর্যন্ত জন্মশতবার্ষিকী এবং মুজিববর্ষ পালন। ২০১৭ সালের ১৭ মার্চ তাঁর রচিত ”কারাগারের রোজ নামচা গ্রন্থটি বাংলা ্একাডেমি থেকে প্রকাশিত হয়।


Spread the love

Follow us

আর্কাইভ

January 2022
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31