করোনার টিকা ইঁদুরে প্রয়োগ করে সফল ব্রিটেন

প্রকাশিত: ৫:০০ অপরাহ্ণ, মার্চ ১৬, ২০২০

করোনার টিকা ইঁদুরে প্রয়োগ করে সফল ব্রিটেন
Spread the love

১৬ Views

লন্ডন বাংলা ডেস্কঃঃ

প্রাণঘাতী করোনাভাইরাসের ভ্যাকসিন (টিকা) আবিষ্কারের দাবি করেছে ব্রিটেনের এক দল গবেষক।এরই মধ্যে সফলভাবে ইঁদুরের ওপর ওই ভ্যাকসিনের পরীক্ষা চালানো হয়েছে। আগামী জুনের মধ্যে এই টিকা মানবদেহে পরীক্ষার (ট্রায়াল) জন্য প্রস্তুত হতে পারে বলে জানিয়েছেন গবেষকরা। খবর দ্য স্টার অনলাইন।লন্ডনের ইম্পেরিয়াল কলেজের সিনিয়র গবেষক পল ম্যাকে বলেন, ইঁদুরের ওপর ভ্যাকসিন প্রয়োগের এক মাস পর থেকে ফল পেয়েছি আমি। এ ভ্যাকসিন সত্যিই কার্যকর।

 

গবেষক দলের প্রধান রবিন শটকের নেতৃত্বে বর্তমানে তারা প্যারিসের বিজ্ঞানীদের সঙ্গে কাজ করছেন। বানরের ওপর ভ্যাকসিনটির কার্যকারিতা নির্ধারণে তারা সেখানে কাজ করছেন।ম্যাকে জানিয়েছেন, তারা মানুষের ওপর ‘ক্লিনিক্যাল ট্রায়াল’ পরিচালনা করতে মেডিকেল রিসার্চ কাউন্সিলের কাছে আরও অর্থের জন্য আবেদন করেছেন।এদিকে ভ্যাকসিন নিয়ে কাজ করা প্লাইমাউথ বিশ্ববিদ্যালয়ের একটি গ্রুপ জানিয়েছে, তারা সাংহাই ভেটেরিনারি রিসার্চ ইনস্টিটিউট এবং ক্যানসাস স্টেট ইউনিভার্সিটির সঙ্গে একযোগে কাজ করছেন।প্রাণীদের দেহে কোভিড-১৯ প্রতিরোধের বিষয়ে একটি ভ্যাকসিন তৈরি করছেন তারা। এটি ভবিষ্যতের প্রাদুর্ভাব এবং এ রোগের পুনরায় উত্থান বন্ধ করবে।

 

প্রসঙ্গত চীনসহ গোটা বিশ্বে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে প্রাণহানির সংখ্যা বেড়েই চলেছে।এখন পর্যন্ত বিশ্বব্যাপী মৃত্যুর সংখ্যা ৫ হাজার ৮৩৯ জনে পৌঁছেছে। আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ১ লাখ ৫৬ হাজার ৫৫৮ জনে। খবর বিবিসি, রয়টার্স ও আলজাজিরার।এখন পর্যন্ত করোনায় সুস্থ হয়েছেন ৭৫ হাজার ৯২২ জন। সবচেয়ে খারাপ অবস্থা ইতালিতে।ইউরোপের ওই দেশটি যেন এখন মৃত্যু উপত্যকা। গত ২৪ ঘণ্টায় সেখানে ১৭৫ জনের মৃত্যু হয়েছে। তার একদিন আগে শুক্রবার মারা গেছে আড়াইশ মানুষ, যা একদিনে কোনো দেশে এ ভাইরাসে মৃত্যুর সর্বোচ্চ সংখ্যা।দেশটিতে মোট আক্রান্ত রোগী ২১ হাজার ১৫৭ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ হাজার ৯৬৬ জন। নতুন রোগী ৩ হাজার ৪৫৭ জন।


Spread the love

এ সংক্রান্ত আরও সংবাদ

Follow us

আর্কাইভ

June 2022
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930