সিলেট দুই নবজাতকের এক লিভার: তারা একন ঢাকা হাসপাতালে

প্রকাশিত: ১:৫৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৩, ২০২০

সিলেট দুই নবজাতকের এক লিভার: তারা একন ঢাকা হাসপাতালে
Spread the love

৩১ Views

স্টাফ রিপোর্টাঃঃ

সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে জন্মগ্রহণকারী  জোড়া লাগানো দুই কন্যাশিশু এখন ঢাকায়। আজ সোমবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

 

জানা গেছে, রবিবার দিবাগত রাত সাড়ে ১২টায় হানিফ পরিবহনযোগে জোড়া লাগানো দুই কন্যাশিশু তাদের মামা নজরুল ইসলাম ও আত্মীয় কয়েকজন ঢাকার উদ্দেশ্যে রওয়ানা হন। আজ সকালে তারা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় হাসপাতালে পৌঁছেন। সেখানে তারা আজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ইউনুছুর রহমানের সঙ্গে দেখা করে তাদের চিকিৎসার পরবর্তী করণীয় নির্ধারণ করবেন। হাসপাতালের এ নিয়ে পিজি হাসপাতালের পরিচালকের সাথে কথা বলেছেন বলেও জানান তিনি।

 

এর আগে গত ২৫ জানুয়ারি ওসমানী হাসপাতালে সিলেটের গোয়াইনঘাট উপজেলার ফতেপুর গ্রামের হাফেজ মামুনুর রশিদের স্ত্রী ফাতেমা বেগম দুই কন্যা শিশুর জন্ম দেন। ওই দুই। আর বাকি সব অঙ্গপ্রত্যক্ষ আলাদা ও কার্যকর রয়েছে। বর্তমানে মা ও শিশু উভয়ই সুস্থ আছেন।

 

চিকিৎসকরা বলছেন, শিশু দু’জনকে অস্ত্রোপচারের মাধ্যমে আলাদা করা সম্ভব। আর এজন্যই তাদের ঢাকায় নিয়ে যাওয়া হয়েছে। কারণ, অস্ত্রোপচারের পর ‘নিওনেটাল ইনটেনসিভ কেয়ার ইউনিট-এনআইসিইউ’ সাপোর্টের প্রয়োজন পড়তে পারে; যা ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নেই। ফলে তাদের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাচ্ছে তাদের পরিবার। অপারেশনের মাধ্যমে লিভারটি কেটে শিশু দুটির মধ্যে প্রতিস্থাপন করে তাদেরকে আলাদা করা সম্ভব বলে জানান চিকিৎসকরা।


Spread the love

এ সংক্রান্ত আরও সংবাদ

Follow us

আর্কাইভ

October 2022
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31