ভুল প্রশ্ন পত্র নিয়ে যা বললেন দীপু মনি

প্রকাশিত: ৪:৩৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৬, ২০২০

ভুল প্রশ্ন পত্র নিয়ে যা বললেন দীপু মনি
Spread the love

৩৪ Views

লন্ডন বাংলা ডেস্কঃঃ

চলতি এসএসসি ও সমমান পরীক্ষায় ১৫টি কক্ষে ভুল প্রশ্নপত্র বিতরণ করা হয়। এ নিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন ভুল প্রশ্নে পরীক্ষা দেওয়া কোনো পরীক্ষার্থী ক্ষতিগ্রস্ত হবে না । সেইসঙ্গে ভুল প্রশ্নে পরীক্ষা দেওয়া শিক্ষার্থীদের খাতা শনাক্ত করে তা বিশেষভাবে মূল্যায়ন করার কথাও জানান তিনি।

 

আজ (৬ ফেব্রুয়ারী) বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান। শিক্ষমন্ত্রী বলেন, ‘সারা দেশে ৫২ হাজার কক্ষে এসএসসি ও সমমান পরীক্ষার আয়োজন করা হচ্ছে। তার মধ্যে ১৫টি কক্ষে ভুল প্রশ্নপত্র বিতরণ করা হয়।

 

পরীক্ষার প্রথমদিন প্রশ্নপত্র বিতরণে এ ভুল হয় জানিয়ে দীপু মনি বলেন, ‘যদিও নিয়মিত ও অনিয়মিত পরীক্ষার্থীদের প্রশ্ন বিতরণ করার আগে তা আলাদা করা তাদের (শিক্ষকদের) দায়িত্ব। পরীক্ষার্থীরও প্রশ্ন পাওয়ার পর একনজর দেখলে ভুল ধরা পড়ে। কিন্তু এটি পরীক্ষার হলে দায়িত্বরত শিক্ষককে দেখে প্রশ্ন বিতরণ করার কথা থাকলেও সেখানে ভুল করা হয়েছে।

 

তিনি আরও বলেন, ‘এমন ভুল কেউ অমনোযোগী হয়ে করেছে, নাকি তা ভুলে হয়েছে তা খতিয়ে দেখা হচ্ছে। কোনো শিক্ষকের অমনোযোগিতা ধরা পড়লে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। তবে ভুল প্রশ্নে পরীক্ষা দেওয়া কোনো পরীক্ষার্থী ক্ষতিগ্রস্ত হবে না। সেসব খাতা আলাদা করে বিশেষভাবে মূল্যায়ন করা হবে।

 

গাইড থেকে হুবহু এসএসসি পরীক্ষার প্রশ্ন করা হয়েছে-এমন প্রশ্নের উত্তরে শিক্ষামন্ত্রী বলেন, ‘এবার এসএসসি ও সমমান পরীক্ষার জন্য প্রায় ৬ হাজার সেট প্রশ্নপত্র প্রণয়ন করা হয়েছে। তার মধ্য থেকে নির্বাচন করে ২ হাজার ৮৯০টি সেট প্রশ্নপত্র ছাপানো হয়। এ জন্য অনেক মডারেটর কাজ করেছেন। তাই কে ভুল করেছেন তৎক্ষণাৎ বিষয়টি শনাক্ত করা কঠিন হয়ে পড়ে।

 

‘গাইডের অনেক প্রশ্ন কমন পড়তে পারে, তবে তা হুবহু মিলতে পারে না, তাই বিষয়টি গুরুত্ব দিয়ে তদন্ত করা হচ্ছে। অপরাধ শনাক্ত করার পর সেই শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে’ বলেন জানান দীপু মনি।

 

সংবাদ সম্মেলনে শিক্ষাউপমন্ত্রী মাহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহাবুব হাসান, কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মুন্সি শাহাবুদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।


Spread the love

এ সংক্রান্ত আরও সংবাদ

Follow us

আর্কাইভ

August 2022
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031