সিলেটের জকিগঞ্জে জামিয়া মোহাম্মদিয়া হাড়িকান্দি ১০২ তম বার্ষিকি মহা সম্মেলন

প্রকাশিত: ২:০৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১২, ২০২০

সিলেটের জকিগঞ্জে জামিয়া মোহাম্মদিয়া হাড়িকান্দি ১০২ তম বার্ষিকি মহা সম্মেলন
Spread the love

৯৫ Views

স্টাফ রিপোর্টারঃঃ


সিলেটের ঐতিহ্যবাহী মাদ্রাসা জকিগঞ্জে জামিয়া মোহাম্মদিয়া হাড়িকান্দি। এই মাদরাসায় ১০২ তম বার্ষিকি মহা সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। দির্ঘদিন ধরে সাফল্যের সাথে এগিয়ে থাকা মাদ্রাসাটি থেকে লেখা পড়া করে হয়েছেন অনেক গুনিজন। শতবর্ষিয়ান মাদ্রাসায় সম্প্রতি স্থাপন হতে যাচ্ছে, কারিগরি প্রশিক্ষন কেন্দ্র। এর মধ্যে থাকবে, শেলাই প্রশিক্ষন, ড্রাইবিং, কম্পিউটার প্রশিক্ষন। ২০১৬ সাল থেকে যুক্তরাজ্য প্রবাসী এনামুল হক এই মাদরাসায় যোগদান করার পর থেকে মাদ্রাসাটি আরো গিয়ে চলছে সাফল্যের সাথে। এই মাদ্রাসায় ৩৬ জন শিক্ষক শিক্ষিকা কর্মরত রয়েছেন। হিফজ, নোরানী, মহিলা এবং রিজাল শাখায় প্রায় ৫ শতাধিক ছাত্রছাত্রী নিয়ে চলছে মাদ্রাসার পাঠদান।

 

নানা দিক দিয়ে এগিয়ে থাকা ঐতিহ্যবাহী মাদ্রাসাটি ইসলামিক চিন্তা চেতনায় এই মাদ্রাসায় ১০২ তম বার্ষিকি মহা সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকাল থেকে বুধবার ভোর পর্যন্ত বিভিন্ন স্থান থেকে আগত ইসলামিক বক্তরা ওয়াজ মাহফিলে বক্তব্য রাখেন। হযরত আল্লামা মকদ্দস আলী ও হাফিজ মাওলানা ফখরুল ইসলাম এর যৌথ সভাপতিত্বে ও হাফিজ মাওলানা এনামুল হকের উদ্বোধনী বক্তব্যের মাধ্যমে ওয়াজ মাহফিলে বক্ত্যারা বক্তব্য রাখেন। এসময়, বিভিন্ন ক্যটাগরিতে ১৬ জন ছেলেকে কে পাগড়ী পরানো হয়। এবং ১০ জন মহিলাকে ভোরখা দেওয়া হয়েছে। ওয়াজ মাহফিলের সার্বিক নিরাপত্তায় সার্বক্ষনিক আইন শৃঙ্খলা বাহিনী তৎপর ছিলো।

 

হাফিজ মাওলানা সিদ্দিকুর রহমানের পরিচালনায় ওয়াজ মাহফিলে প্রধান অতিথি ছিলেন, হযরত মাওলানা হাছান জামীল। বিশেষ অতিথি ছিলেন, হযরত মাওলানা আসগর হুসাইন, হযরত মাওলানা জুনায়েদ আল হাবীব, হযরত মাওলানা রাফি বিন মনির, হযরত মাওলানা শুয়াইব আহমদ, হযরত মাওলানা বদরুল আলম হামিদি, হযরত মাওলানা নাজিম উদ্দিন ক্বাসেমী, হযরত মাওলানা সিরাজুল ইসলাম, হযরত মাওলানা মুফতি আবুল হাসান, হযরত মাওলানা আব্দুর রহিম, হযরত মাওলানা মুফতি মুজির উদ্দিন।

 


Spread the love

Follow us

আর্কাইভ

January 2023
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031