পত্রিকার ওয়েবসাইট নকল করতেন তিনি

প্রকাশিত: ৭:২৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১২, ২০২০

পত্রিকার ওয়েবসাইট নকল করতেন তিনি
Spread the love

১৯ Views

 

লন্ডন বাংলা ডেস্কঃঃ

প্রথম আলোসহ বেশ কয়েকটি জাতীয় পত্রিকার আদলে নকল ওয়েবসাইট তৈরি করতেন তিনি। প্রথম আলো সহ ‘বিবিসি বাংলা’ এবং  দেশি-বিদেশি বেশ কয়েকটি সংবাদমাধ্যমের পেজ তৈরি করে ভুয়া খবর প্রকাশ করতেন তিনি। অবশেষে তাকে গ্রেফতার করেছে র‌্যাব। তিনি গার্ডিয়ান পাবলিকেশনসের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নূর মোহাম্মদকে (৩১) র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-২) তাকে গ্রেফতার করে ।

 

প্রথম আলোসহ বেশ কয়েকটি জাতীয় পত্রিকার আদলে নকল ওয়েবসাইট তৈরি করতেন নূর মোহাম্মদ। বিষয়টি নিশ্চিত করেছে র‌্যাব-২’র সহকারী পরিচালক (এএসপি) মো. জাহিদ আহসান। তিনি বলেন, গতকাল মঙ্গলবার রাজধানীর মোহাম্মদপুর এলাকা থেকে নূর মোহাম্মদকে তারা গ্রেপ্তার করেন। তিনি একটি মামলার এজাহার নামীয় আসামি।

 

র‌্যাব জানায়, নকল ওয়েবসাইটগুলোর ডোমেইনে নামের বানানে প্রথম আলো নামের মুল বানানের সঙ্গে সামঞ্জস্য রেখে আগে বা পরে খুব কাছাকাছি রেখে পত্রিকাটির লোগো ব্যবহার করা হয়। ওই সাইটের মাধ্যমে ভুয়া তথ্য দিয়ে বেশ কিছু বিভ্রান্তিকর প্রতিবেদন প্রকাশ ও ফেসবুকসহ সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার করা হতো।

 

র‌্যাব আরও জানায়, সামাজিক যোগাযোগমাধ্যমেও ‘বিবিসি বাংলা’, ‘প্রথম আলো’সহ দেশি-বিদেশি বেশ কয়েকটি সংবাদমাধ্যমের পেজ তৈরি করে ভুয়া খবর প্রকাশ করা হতো। ডিজিটাল সিকিউরিটি আইনে এটি একটি শাস্তিযোগ্য অপরাধ। যে কারণে ২০১৮ সালে একটি অভিযান পরিচালনা করে মোহাম্মদ এনামুল হক নামে এক ব্যক্তিকে গ্রেপ্তার করে আইনশৃঙ্খলা বাহিনী।

 

২০১৮ সালে ঢাকা রেলওয়ে থানার একটি মামলাও করা হয় এনামুলসহ তার পলাতক সহযোগীদের বিরুদ্ধে। ওই মামলায় নূর মোহাম্মদ একজন এজাহার ভুক্ত আসামি। গ্রেপ্তার নূর মোহাম্মদকে জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে র‌্যাব জানায়, সরকারবিরোধী প্রপাগান্ডা ছড়ানোর কাজে বিভিন্ন জাতীয় পত্রিকার কপি হুবহু ওয়েব হোস্টিং ডোমেইন করে থাকেন তিনি। নকল ওয়েবসাইটের মাধ্যমে অনলাইন পত্রিকা প্রকাশিত হলে সমর্থকরা বেশি লাইক শেয়ার দেবে। তাতে করে ফেসবুক থেকে বেশি টাকা আয় করা সম্ভব।

 

এ ছাড়া স্বাধীনতাবিরোধী কুচক্রিমহল দেশে-বিদেশে সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন, স্থিতিশীলতা বিনষ্ট ও অস্থিতিশীলতা তৈরীর উদ্দেশে বিভিন্ন নামি ও গুরুত্বপূর্ণ দেশি-বিদেশি পত্রিকার আদলে ওয়েবসাইট তৈরি করে মূল পত্রিকাগুলোর খবরের চুম্বক অংশ ঠিক রেখে তার মাঝে ভুয়া খবর সন্নিবেশ করছিলেন। গ্রেপ্তার নূর মোহাম্মদকে ঢাকা রেলওয়ে থানার ওই মামলায় আদালতে সোপর্দ করা হয়েছে বলেও জানিয়েছে র‌্যাব।


Spread the love

Follow us

আর্কাইভ

May 2022
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031