না’গঞ্জে বায়ুদূষণের মাত্রা চরমে,স্বাস্থ্য নিয়ে ঝুঁকিতে নগরবাসী

প্রকাশিত: ১১:১৪ পূর্বাহ্ণ, মার্চ ৫, ২০২০

না’গঞ্জে বায়ুদূষণের মাত্রা চরমে,স্বাস্থ্য নিয়ে ঝুঁকিতে নগরবাসী

 

আসাদুর রহমান,নারায়নগঞ্জঃঃ

বিশ্বের অন্যান্য মহাদেশগুলোর তুলনায় এশিয়া মহাদেশে বায়ুদূষণের মাত্রা সবচেয়ে বেশি।হঠাৎ করেই বাংলাদেশের রাজধানী ঢাকা ইদানীং বায়ু দূষিত দেশগুলোর শীর্ষে অবস্থান করে। বায়ূদূষণ এখন মহামারী হিসেবেও চিহ্নিত।শুধু বায়ু দূষণ ঢাকাকেন্দ্রিক নয়।এর দূষণের মাত্রা সারাদেশেই বিস্তার লাভ করেছে।তেমনি ঢাকার পরেই দেশের দ্বিতীয় সর্বোচ্চ বায়ু দূষিত জেলা হিসেবে নারায়ণগঞ্জ জায়গা করে নেয়।বায়ু দূষণ এখানের চরম মাত্রায় পৌছুছে।ফলে নগরীতে বসবাসকারী মানুষদের অসুস্থ হওয়ার শঙ্কা তৈরী হয়েছে।এমতাবস্থায় স্কুলগামী শিশু,চাকুরীগামী সাধারণ মানুষ, বৃদ্ধ ও যাদের শ্বাসতন্ত্র জনিত রোগ (যেমন এজমা) রয়েছে তাদের এ অবস্থায় বাইরে বের হওয়া দায় হয়ে দাড়িয়েছে।রাস্তায় বের হলেই বিপাকে পড়েন এসব মানুষগুলো।অতিরিক্ত মাত্রায় ধূলো-বালিতে হিমশিম খেতে হয় তদেরকে।যা স্বাস্থ্যের জন্য অত্যান্ত ক্ষতিকর।

মঙ্গলবার চিকিৎসাবিষয়ক আন্তর্জাতিক সাময়িকী কার্ডিওভাসকুলার রিসার্চের একটি গবেষণার প্রতিবেদনে বলা হয়েছে যে,বায়ুদূষণের ফলে প্রতিবছরই বিশ্বে অকাল মৃত্যু হচ্ছে প্রায় ৮৮ লাখ মানুষের।বায়ুদূষণের প্রভাবে শুধু ফুসফুসের ক্যান্সারেই আক্রান্ত হয়ে মারা যাচ্ছে প্রায় ৬ শতাংশ মানুষ।যার কারণে ফুসফুসের বিভিন্ন রোগসহ,উচ্চ রক্তচাপ এবং ডায়াবেটিসে আক্রান্ত রোগীর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে বলে জানানো হয় উক্ত গবেষণা রিপোর্টে। বায়ুদূষণের প্রভাব জনস্বাস্থ্যের জন্য ধূমপানের চেয়েও ক্ষতিকর।

অধিক বায়ুদূষণের জন্য মানবসৃষ্ট দূষণই দায়ী।পৃথিবীতে জীবাশ্ম জ্বালানির ব্যাপকভাবে ব্যবহার বৃদ্ধি পাওয়ার কারণে বায়ুদূষনের মাত্রা বিস্তার লাভ করেছে।

Spread the love

এ সংক্রান্ত আরও সংবাদ

আর্কাইভ

May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031