টিস্যু বক্সে বঙ্গবন্ধুর ছবি

প্রকাশিত: ১২:২৫ অপরাহ্ণ, মার্চ ৫, ২০২০

টিস্যু বক্সে বঙ্গবন্ধুর ছবি
Spread the love

৪১ Views

 

লন্ডন বাংলা ডেস্কঃঃ

 

টিস্যু বক্সে ছেপে দিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি। এই টিস্যু পেপারগুলো ব্যবহার করবেন শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (চলতি দায়িত্ব) এবং সব পরিচালকসহ অন্যান্য কর্মকর্তারা। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের কতিপয় কর্মকর্তা টিস্যু বক্সে ছেপে দেওয়া নিয়ে দেশব্যাপী চলছে তুমুল আলোচনা-সমালোচনা।

 

সচেতন মহল বলছেন- এ তো বঙ্গবন্ধুকে সম্মান দেয়া নয়, বরং উল্টো হেয় করা।

 

জানা গেছে, সাত-আট মাস আগে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) তাদের লোগো ব্যবহার করে এক হাজার টিস্যু বক্স তৈরি করার সিদ্ধান্ত নেয়। এ বিষয়ে এসএমএস টেকনলোজিস নামের ঠিকাদারী প্রতিষ্ঠানকে কার্যাদেশ দেয়া হয়। কিন্তু শিক্ষা অধিদপ্তরের দুইজন উপপরিচালক অতি উৎসাহী হয়ে টিস্যু বক্সে অধিদপ্তরের লোগোর পাশাপাশি বঙ্গবন্ধুর ছবিও জুড়ে দেয়।

 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি সম্বলিত এই এক হাজার প্রশ্নবিদ্ধ টিস্যু বক্স এখন শিক্ষা ভবনের মূল ভবনের নিচ তলার স্টোর রুমে রাখা হয়েছে। ঐতিহাসিক এই মুজিববর্ষে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালির ছবি ছাপানো টিস্যুবক্স কর্মকর্তাদের টেবিলে-টেবিলে দেয়াটা কতটা যুক্তিযুক্ত, তা উঠেছে প্রশ্ন- বইছে সমালোচনার ঝড়।

সংশ্লিষ্ট সূত্র জানায়, টিস্যু বক্সে শুধু মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের লোগো ব্যবহারের লিখিত নির্দেশনা থাকলেও তাতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি জুড়ে দেয়ার আইডিয়া দুইজন উপ-পরিচালকের। জামাতপন্থি এই দুই অতিউৎসাহী কর্মকর্তাই টিস্যু সরবরাহকারী প্রতিষ্ঠানকে টিস্যু বক্সে বঙ্গবন্ধুর ছবি ছাপানোর নির্দেশনা দিয়েছিলেন। ঠিকাদারী প্রতিষ্ঠানের কর্তারাও গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

মতামত জানার জন্য মহাপরিচালকের চলতি দায়িত্বে থাকা অধ্যাপক ড. মো. গোলাম ফারুককে ফোন করা হলেও পাওয়া যায়নি। তাঁর অফিস থেকে জানানো হয় তিনি ঢাকার বাইরে গেছেন।

উল্লেখ্য, গত ২৯ ফেব্রুয়ারি শনিবার বগুড়া পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজে মুজিব শতবর্ষ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির হিসেবে অংশ নেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সকালে শিক্ষামন্ত্রী অনুষ্ঠানস্থলে পৌঁছালে শিক্ষার্থীরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতির মুখোশ পরে শিক্ষামন্ত্রীকে স্বাগত জানান। যার প্রতিবাদ করেননি শিক্ষামন্ত্রী। এ নিয়ে গত ২ মার্চ মন্ত্রিপরিষদ সভায় ডা. দীপু মনির ওপর বিরক্তি প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সৌজন্যে : দৈনিক শিক্ষা


Spread the love

এ সংক্রান্ত আরও সংবাদ

Follow us

আর্কাইভ

December 2022
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031