ইফতারে মজাদার শরবত

প্রকাশিত: ৭:১৬ অপরাহ্ণ, এপ্রিল ৯, ২০২২

ইফতারে মজাদার শরবত
Spread the love

২৩৬ Views

লন্ডন বাংলা ডেস্কঃঃ
রোজা এবার পুরোপুরি গরম মৌসুমে। ফলে সারা দিনের রোজায় ক্লান্ত হয়ে পড়বেন প্রায় সবাই। প্রচণ্ড এ গরমে রোজা রাখার পর সারা দিনের ক্লান্তি কাটাতে ইফতারে চাই এমন কিছু, যা তৃষ্ণা মেটাবে এবং দূর করবে ক্লান্তি। রমজানে ইফতারের জন্য একটি অতিপরিচিত খাবার হচ্ছে শরবত। বাংলাদেশে এটির ব্যাপক প্রচলন হয়েছে।

 

এক গ্লাস ঠাণ্ডা শরবত সারা দিনের ক্লান্তি মুছে শরীরকে চাঙা করতেই শুধু ভূমিকা রাখে না, একই সঙ্গে অবসাদ ঘুচিয়ে দিতেও বেশ কার্যকর। তাই ইফতারে সবার চাই স্বাস্থ্যকর এক গ্লাস শরবত। রমজানের পুরো মাসজুড়ে সতেজ থাকতে একেক দিন বেছে নিতে পারেন পছন্দের একেকটি শরবত। কোনো স্বাস্থ্যঝুঁকি ছাড়াই এসব শরবত আপনার ও আপনার পরিবারকে করবে প্রাণবন্ত।তাই চলুন চটপট কিছু সহজ, সুস্বাদু শরবত তৈরির প্রয়োজনীয় উপকরণ, প্রস্তুত প্রণালি ও উপকারিতা দেখে নেওয়া যাক।

 

১. আম চিড়ার শরবত

 

উপকরণ: আম বড় ১টি, চিড়া ১/২ কাপ (ধুয়ে ভালো করে এক চিমটি লবণ মাখিয়ে পানিতে ভিজায় রাখুন), চিনি ৪ -৫ টেবিল চামচ ( যতটুকু নিতে চান ), ২ ফোটা ভ্যানিলা এসেন্স ও পানি ৪ গ্লাস।

 

প্রস্তুত প্রণালি: প্রথমে সব উপকরণ তৈরি করে নিন। আম ছিলে টুকরো করে নিন। এবার সব উপকরণ একসঙ্গে ব্লেন্ডারে দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। মিষ্টি চেক করে দেখুন। পানি একসঙ্গে ব্লেন্ডারে না ধরলে অসুবিধা নেই। পরে পানি দিয়ে জগে করে মিশাতে পারবেন। নরমাল ফ্রিজে রেখে দিন। ইফতারের সময় হলে গ্লাসে ঢেলে পরিবেশন করুন মজাদার ঠাণ্ডা ঠাণ্ডা আম চিড়ার শরবত।

 

২. জামের শরবত

উপকরণ: ১ কাপ জাম, ১ কাপ পানি, ১ টেবিল-চামচ চিনি, আধা চা-চামচের একটু কম লবণ, ১ চা-চামচ লেবুর রস, অর্ধেক কাঁচামরিচ ও পুদিনাপাতা-কুচি।

প্রস্তুত প্রণালি: জামের বীজ ছাড়িয়ে নিন। বাকি সব উপকরণ আর জাম একসঙ্গে ব্লেন্ড করে নিতে হবে। চাইলে ছেঁকে নিন অথবা না ছেঁকে নিলেও হবে। ফ্রিজে রেখে দিন ঠাণ্ডা হওয়ার জন্য। ঠাণ্ডা হলে ইফতারে পরিবেশন করুন।

 

৩. তরমুজের শরবত

উপকরণ: তরমুজ কুচি দুই কাপ, চিনি ২ টেবিল চামচ, বিট লবণ আধা চা চামচ, লেবুর রস ২ চা চামচ, বরফ কুচি।

প্রস্তুত প্রণালি: তরমুজ কুচিসহ সব উপকরণ মিশিয়ে ব্লেন্ড করে ফ্রিজে রেখে দিন। প্রয়োজনীয় ঠাণ্ডা হলে নামিয়ে এনে পরিবেশন করুন রঙিন এক গ্লাস ঠাণ্ডা তরমুজ শরবত।

 

৪. তেঁতুলের শরবত

উপকরণ: তেঁতুল, বিট লবণ, চিনি, কাঁচামরিচ কুচি, ধনিয়া পাতা কুচি, শুকনা মরিচের গুঁড়া, ঠাণ্ডা পানি।

প্রস্তুত প্রণালি: প্রথমে তেঁতুল থেকে বিচি আলাদা করে একটি পাত্রে তেঁতুল গুলে নিন। গোলানো তেঁতুলের সঙ্গে পরিমাণমতো ঠাণ্ডা পানি মিশান। এবার তেঁতুলের সঙ্গে একে একে পরিমাণমতো চিনি, বিট লবণ, টেলে রাখা শুকনা মরিচের গুঁড়া, কাঁচামরিচ কুচি ও ধনিয়া পাতা কুচি দিন এবং নেড়ে ১০ মিনিট রাখুন। তেঁতুলের মিশ্রণটি অন্য একটি পাত্রে ছাকনি দিয়ে ছেঁকে নিন। গ্লাসে ঢেলে বরফ কুচি দিয়ে পরিবেশন করুন।

 

৫. পুদিনা পেস্তার লাচ্ছি

উপকরণ: মিষ্টি দই ১ কাপ, পুদিনা ২ টেবিল চামচ, পেস্তা বাদাম ১ টেবিল চামচ, কাঁচামরিচ ১টা, চিনি ২ টেবিল চামচ এবং বরফ ১০-১২ টুকরো।

প্রস্তুত প্রণালি: প্রথমে মিষ্টি দই, পুদিনা, পেস্তা বাদাম, চিনি, কাঁচামরিচ ও বরফের টুকরোগুলো ব্লেন্ডারে নিয়ে খুব ভালো করে ব্লেন্ড করে নিয়ে, পছন্দেও গ্লাসে ঢেলে ওপরে পুদিনা ছিটিয়ে পরিবেশন করুন।


Spread the love