তুর্কমেনিস্তান ২-১ গোলে হারাল বাংলাদেশকে

প্রকাশিত: ৭:২৪ অপরাহ্ণ, জুন ১১, ২০২২

তুর্কমেনিস্তান ২-১ গোলে হারাল বাংলাদেশকে
২৪৮ Views

ক্রিড়া প্র্রতিবেদকঃঃ

তুর্কমেনিস্তানের অধিনায়ক আরসাল আমানভ বাংলাদেশের জন্য ভয়ংকর হয়ে উঠতে পারেন- এমন একটা শঙ্কা ছিল ম্যাচের আগে। বিরতির পর ৩২ বছর বয়সী ফুটবলার মাঠে নেমে সেই শঙ্কাকে সত্য করে হৃদয় ভেঙেছেন জামাল ভূঁইয়াদের। আমানভের গোলে এশিয়ান কাপ বাছাই পর্বে টানা দ্বিতীয় ম্যাচ হেরেছে বাংলাদেশ। আজ (শনিবার) লাল-সবুজ জার্সিধারীদের হারতে হয়েছে ২-১ গোলে।

 

বাহরাইনের বিপক্ষে সেট পিস থেকে গোল হজম করেছিল বাংলাদেশ। তুর্কমেনিস্তানের বিপক্ষেও শুরুর দিকে একই ভুল হলো। কিন্তু পিছিয়ে পড়া বাংলাদেশ ম্যাচে দারুণভাবে ঘুরে দাঁড়ায়। মোহাম্মদ ইব্রাহিমের গোলে সমতায় ফেরে। প্রথমার্ধে একের পর এক আক্রমণ করে প্রতিপক্ষকে চাপে রাখে লাল-সবুজ দল। তবে দ্বিতীয়ার্ধে রক্ষণদুর্গ আবারও ভেঙে পড়লো। শেষের দিকে এসে গোল হজম করে হারতে হলো। হারলেও লড়াই করেছে বাংলাদেশ। বল দখলে আগের চেয়ে উন্নতি করেছে। আক্রমণও কম করেনি। তবে দ্রুত আক্রমণে উঠে একের পর এক সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি।

 

মালয়েশিয়ার কুয়ালালামপুরের বুকিত জলিল ন্যাশনাল স্টেডিয়ামে ৪-১-৪-১ ছকে খেলা শুরু করে বাংলাদেশ। আগের একাদশ নিয়ে নেমেছে মাঠে। শুরুতে রক্ষণ জমাট রাখার চেষ্টা করলেও গোল হজম করে বসে হাভিয়ের কাবরেরার দল। তবে দ্রুত আক্রমণে উঠেছে বিপলু-বিশ্বনাথরা। র‌্যাঙ্কিংয়ে ৫৪ ধাপ এগিয়ে থাকা প্রতিপক্ষকে বেশ চাপে রাখে তারা। ম্যাচ ঘড়ির দ্বিতীয় মিনিটে তুর্কমেনিস্তান সুযোগ পায়। সতীর্থের কর্নার থেকে ডি-বক্সে বল পেয়ে যান বাবাজনভ জাফর, এই ডিফেন্ডারের শট ক্রসবারের ওপর দিয়ে যায়। ৭ মিনিটে চারটি কর্নার পাওয়া তুর্কমেনিস্তান এগিয়ে যায় চতুর্থটি কাজে লাগিয়ে। হালমামেদভের কর্নারে আনাদুরদিয়েভ আলতিমিলাতের কোনাকোনি প্লেসিং গড়িয়ে চলে যায় জালে।

 

 

ডিফেন্ডার ইয়াসিন আরাফাত সেঁটে থাকলেও বাধা হয়ে দাঁড়াতে পারেননি। পিছিয়ে পড়ে বাংলাদেশ আক্রমণে ওঠার চেষ্টা করে সফলও হয়। ১২ মিনিটে সমতায় ফেরে লাল-সবুজ জার্সিধারীরা। বিশ্বনাথের লম্বা থ্রো-ইন থেকে রাকিবের ব্যাক হেড গোলকিপার ঠিকমতো ক্লিয়ার করতে পারেননি, গোল লাইনে দাঁড়িয়ে থেকে মোহাম্মদ ইব্রাহিম হেডেই জড়িয়ে দেন জালে। ২০ মিনিটে বাংলাদেশ ব্যবধান বাড়াতে পারতো। সাজ্জাদ বক্সে ঢুকে পড়লেও শেষ পর্যন্ত গায়ের সঙ্গে সেঁটে থাকা ডিফেন্ডারের কারণে লক্ষ্যে শট নিতে পারেননি। ভারসাম্য হারিয়ে পড়ে যান এই ফরোয়ার্ড। এর মিনিট তিনেক পর বক্সের ভেতরে বল পেয়ে রাকিবের দুর্বল শট গোলকিপার আটকে দেন। জামাল-সাজ্জাদরা আগে সুযোগ পেয়েও মনোযোগী ছিলেন বল পায়ে রাখার।

 

২৫ মিনিটে সতীর্থের ফ্রি কিক থেকে আনাগুলিয়েভের প্লেসিং ক্রস বারের ওপর দিয়ে গেলে তুর্কমেনিস্তান গোল পায়নি। একটু পরই ইব্রাহিমের শট গোলকিপারের গ্লাভসে জমা পড়ে। ৩৬ মিনিটে বাংলাদেশের সামনে সুবর্ণ সুযোগ আসে। বিশ্বনাথের লম্বা থ্রো-ইন থেকে সাজ্জাদের ব্যাক হেড গোললাইনের সামনে থেকে ইয়াসিন আরাফাত হেড নেওয়ার আগে এক ডিফেন্ডার ক্লিয়ার করেন। ৩৯ মিনিটে হালমেমদভের শট গোলকিপার জিকো শুয়ে প্রতিহত করেন। ৩ মিনিট পর রাকিবের পাসে সাজ্জাদ বক্সে শট নেওয়ার আগে এক ডিফেন্ডার ক্লিয়ার করলে গোল পাওয়া হয়নি বাংলাদেশের। বিরতির পর তুর্কমেনিস্তান আক্রমণে নেতৃত্ব দেয়। তবে বাংলাদেশও কম সুযোগ পায়নি। ৪৭ মিনিটে রাকিবের ক্রসে সাজ্জাদ আগুয়ান গোলকিপারকে একা পেয়েও লক্ষ্যে শট নিতে পারেননি।

 

মিনিট পাঁচেক পর তুর্কমেনিস্তানের আক্রমণ। সতীর্থের কাটব্যাক থেকে ফাঁকায় আমানভের প্লেসিং শট ক্রসবারের ওপর দিয়ে যায়। ৫৪ মিনিটে ইব্রাহিমের ক্রসে সাজ্জাদ ঠিকমতো মাথা ছোঁয়াতে পারেননি। বল চলে যায় দূরের পোস্ট দিয়ে। এরপরই ফয়সাল আহমেদ ফাহিম, মাহবুবুর রহমান সুফিল ও সোহেল রানারা মাঠে নামেন। তাতে অবশ্য বাংলাদেশের ভাগ্য পরিবর্তন হয়নি। ৬০ মিনিটে কর্নার থেকে বক্সে বল পেয়ে ইলিয়াসভের গড়ানো শট দূরের পোস্ট দিয়ে যায়। ৭২ মিনিটে বিপলুর পাসে ফাহিম বক্সে ঢুকে শট নিলেও তা সোজাসোজি গোলকিপারের গ্লাভসে। ৭৭ মিনিটে তুর্কমেনিস্তান আবারও এগিয়ে যায়।

 

আনাদুরদিয়েভ আলতিমারাতের ক্রসে বদলি নেমে আমানভ ৬ গজ দূরত্বে থেকে প্লেসিং করে দেন। ইয়াসিন আরাফাত পেছন থেকে চেষ্টা করলেও পারেননি আটকাতে। শেষ দিকে জামালের ফ্রি কিকে ৬ গজ দূরত্বে থেকে ফাঁকায় থাকা টুটুল হোসেন বাদশা শট নিলেও তা ক্রসবারের ওপর দিয়ে যায়। এতে ম্যাচে ফেরার সুযোগ হাতছাড়া করে আরও একটি হার নিয়ে মাঠ ছাড়তে হয়েছে বাংলাদেশ দলকে।

Spread the love

Follow us

আর্কাইভ

March 2024
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031