বাংলাদেশ নিজেদের প্রথম ম্যাচ খেলবে আফগানিস্তানের বিপক্ষে

প্রকাশিত: ৩:৪১ অপরাহ্ণ, আগস্ট ২৯, ২০২২

১৯০ Views

ক্রিড়া প্রতিবেদকঃঃ

আফগানিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচে শ্রীলঙ্কা ১০৫ রানে গুটিয়ে যায়। এই রানটা ১০.১ ওভারে ২ উইকেট তুলে নেন রমানউল্লাহ গুলবাজরা। ৮ উইকেটের জয় দিয়ে এশিয়া কাপের মিশন শুরু করেছে মোহাম্মদ নবির দল। আগামীকাল বাংলাদেশ নিজেদের প্রথম ম্যাচ খেলবে আফগানিস্তানের বিপক্ষে। জিতলেই সুপার ফোরে ওঠার সমীকরণ সহজ হয়ে যাবে টাইগারদের জন্য। প্রথম ম্যাচে বড় ব্যবধানে হেরে নেট রানরেটে (-৫.১৭৬) অনেক পিছিয়ে গেছে লঙ্কা। কোনো একটা ম্যাচ জিতলেও এই ক্ষতি পূরণ করা প্রায় অসম্ভব।

 

হারলে তো কথাই নেই। এই সমীকরণ জেনেই হয়তো দাসুন সানাকা প্রতিপক্ষকে চাপে রাখার জন্য বলেছেন, ‘আফগানিস্তানের বোলিং আক্রমণ বিশ্বমানের। অন্য দিকে বাংলাদেশের বোলিং আক্রমণে, আমরা জানি যে, (মুস্তাফিজুর রহমান) ফিজ খুব ভালো একজন বোলার। সাকিব (আল হাসান) বিশ্বমানের। এর বাইরে তাদের দলে বিশ্বমানের কোনো বোলার নেই। আফগানিস্তানের তুলনায় বাংলাদেশ ম্যাচ অনেক বেশি সহজ হবে।’ মেহেদী হাসান মিরাজ গতকাল সংবাদ সম্মেলনে কথাটার উত্তর দিয়েছেন দারুণ দক্ষতার সঙ্গে, ‘ভালো-খারাপ, এটা কিন্তু মাঠে প্রমাণ হবে। দেখেন একটা দল যদি মাঠে খারাপ খেলে অবশ্যই ম্যাচ হেরে যায় আবার খারাপ দল ভালো খেললে জিতে যায়।

 

এটা কিন্তু এরকম না যে আমরা খারাপ বা ভালো! মাঠে পরিচয় হবে কারা ভালো, কারা খারাপ কারণ, যারা ভালো খেলবে দিনশেষে তারাই ম্যাচ জিতবে। কিন্তু আমি চাই না যে এই টিম ভালো ঐ টিম খারাপ এমন মন্তব্য করতে। আমি যে জিনিসটা চিন্তা করছি বা আমি যেটা অনুসরণ করি তা হলো আমরা ভালো ক্রিকেট খেলতে চাই। মাঠে আমরা প্রমাণ দিতে চাই। যদি ভালো ক্রিকেট খেলি তাহলে সবাই জানবে যে আমরা ভালো টিম। সুতারং আগে থেকে কিছু অনুমান না করে মাঠে ভালো খেলাটা গুরুত্বপূর্ণ।’ আফগানিস্তান দলে তিনজন বিশ্বমানের স্পিনার আছে। রশিদ খান, মুজিবুর রহমান এবং মোহাম্মদ নবি।

 

 

বাংলাদেশের স্পিন আক্রমণে মিরাজ নিজে অধিনায়ক সাকিব আল হাসানের সঙ্গে জুটি গড়বেন। উইকেট স্পিন সহায়ক হলে কী হবে সে সম্পর্কে মিরাজ বলেছেন, ‘উইকেট স্পিনিং হলে তো অবশ্যই…একটা জিনিস দেখেন আমরা যে সুবিধা পাব ওরাও সেই সুবিধা পাবে কারণ ওদেরও স্পিন অ্যাট্যাক ভালো, আমাদেরও আলহামদুল্লিয়াহ স্পিন অ্যাট্যাক ভালো। সুতরাং দেখতে হবে কারা ওই উইকেটে ভালো ব্যাটিং করছে। যারা ভালো ব্যাটিং করবে তাদের পক্ষে রেজাল্ট হওয়ার চান্স বেশি থাকবে।’ শারজার আগামীকালের ম্যাচ সম্পর্কে মিরাজ আরও বলেন, ‘শারজাতে যদি আমরা ভালো ব্যাটিং করি তাহলে আমাদের পক্ষে আসবে ফলাফল, ওরা ভালো ব্যাটিং করলে ওদের পক্ষে যাবে। এখানে ব্যাটিংটা খুব গুরুত্বপূর্ণ। ব্যাটিং যারা ভালো করবে তাদের জন্য সুবিধা বেশি থাকবে।’ কোনো টুর্নামেন্টের প্রথম ম্যাচ যে খুব গুরুত্বপূর্ণ সেটাও জানিয়েছেন মিরাজ, ‘একটা টুর্নামেন্টের সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো প্রথম ম্যাচ। প্রথম ম্যাচটা কিন্তু বলে দেবে আমরা কতদূর যাব, আমরা কীভাবে ক্রিকেট খেলব, সো আমাদের জন্য প্রথম ম্যাচটা খুবই গুরুত্বপূর্ণ।

 

 

আফগানিস্তান কাল (রবিবার লঙ্কার বিপক্ষে) ম্যাচ জিতেছে,ওদের জন্য গুরুত্বপূর্ণ ছিল। তাই আমাদের জন্যও গুরুত্বপূর্ণ, প্রথম ম্যাচটা আমরা কীভাবে খেলব, আমাদের টিমের যে টোনটা আছে সেটা ঠিক করতে পারব। কাজেই আমরা অবশ্যই চেষ্টা করব প্রথম ম্যাচটা জিতে এগিয়ে যাওয়ার জন্য। কিন্তু জিততে হলে যেসব জিনিস করতে হবে সেগুলো আমাদের খেয়াল করতে হবে। সেই জিনিসগুলো হচ্ছে পদ্ধতি।’ ম্যাচ জয়ের ওপর গুরুত্বারোপ করে মিরাজ আরও বলেন, ‘আমরা হ্যাঁ, অবশ্যই জিততে চাই, সবাই জিততে চায় কিন্তু দিনশেষে জিততে গেলে যেসব পদ্ধতি আছে, ব্যাটারদের রান করতে হবে, বোলারদের উইকেট নিতে হবে, কীভাবে একটা টিম জিততে পারে, সবাই একসঙ্গে পারফর্ম করতে হবে। সুতরাং আমরা একটা জিনিস দেখেন বাংলাদেশ টিম তখনই ভালো খেলে যখন আমরা একসঙ্গে সবাই ভালো খেলি।

 

এক/দুইজনের ব্যক্তি পারফর্ম দিয়ে কখনো দলের রেজাল্ট পক্ষে আনা যায় না। আর বিশেষ করে এরকম টুর্নামেন্টে তো কখনোই না যে, এক-দুইজন ভালো খেললে টিম রেজাল্ট করবে বা পরের রাউন্ডে যাবে। সবাইকেই ভালো খেলতে হবে এবং সবাইকে দলগতভাবে ভালো খেলতে হবে। এটা যদি করতে পারি আমরা অবশ্যই খুব ভালো টিম হব।’ তিনি আরও বলেন, ‘আমরা জানি যে ওদের স্পিনাররা খুব ভালো বল করছে সুতরাং আমরা আগে দেশের মাটিতেও প্রস্তুতি নিয়েছি, এখানেও নিয়েছি। আলাদা আলাদা প্রস্তুতি নিয়েছি।

 

 

 

আমি একটা শট ভালো খেলি, আরেকজন আরেকটা শট ভালো খেলে! সো যে শট ভালো খেলে সেটার ওপর আত্মবিশ্বাস থাকাটা জরুরি এবং ঐটাকে বিশ্বাস করে সামনে এগিয়ে যাওয়াটা গুরুত্বপূর্ণ।’ পেস বোলিং নিয়ে মিরাজ বলেন, ‘ সম্প্রতি আমাদের পেসাররা ভালো করছে না কিন্তু আমার কাছে মনে হয় ওরা খুব ভালো বোলিং করছে। সম্প্রতি আমরা একটু বেশিই সিরিজ খেলেছি। হয়তো বোলারদের বিশ্রাম ওইরকম হয়নি। একটা খেলোয়াড়ের ব্যাক টু ব্যাক সিরিজ খেললে কিন্তু মাঝে মাঝে একটু রেস্টের দরকার হয়।’

Spread the love

Follow us

আর্কাইভ

March 2024
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031