বাংলাদেশ হাই কমিশন, লন্ডন জরুরি প্রেস বিজ্ঞপ্তি

প্রকাশিত: ৬:২৭ অপরাহ্ণ, ডিসেম্বর ২৩, ২০২২

বাংলাদেশ হাই কমিশন, লন্ডন জরুরি প্রেস বিজ্ঞপ্তি
Spread the love

৪৩ Views

লন্ডন বাংলা ডেস্কঃঃ

এতদ্বারা সকলের অবগতির জানানো যাচ্ছে যে, বাংলাদেশ হাই কমিশন, লন্ডন এর উদ্যোগে এবং অনুরোধে গত ১৮ ডিসেম্বর ২০২২ তারিখে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক স্মারকে জানানো হয়েছে যে, এখন থেকে যুক্তরাজ্যের নাগরিকত্ব গ্রহণকারী বাংলাদেশি নাগরিকসহ দ্বিতীয় বা তৃতীয় প্রজন্ম পর্যন্ত বাংলাদেশি নাগরিকত্ব বহাল থাকবে বিধায় তাদের বাংলাদেশি পাসপোর্ট পেতে দ্বৈত নাগরিকত্ব সনদের প্রয়োজন নেই।

 

 

এ প্রেক্ষাপটে দ্বিতীয় বা তৃতীয় প্রজন্মের বাংলাদেশি বংশোদ্ভুত ব্রিটিশ নাগরিকগণ শুধুমাত্র জন্মনিবন্ধন সনদ এবং পিতা/মাতার বাংলাদেশি পাসপোর্টের ভিত্তিতে নতুন বাংলাদেশি পাসপোর্ট গ্রহণ করতে পারবেন।

 

ইতোপুর্বে বাংলাদেশ ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর কর্তৃক ব্রিটিশ-বাংলাদেশি দ্বৈত নাগরিকগণের সন্তানদের বাংলাদেশি পাসপোর্ট প্রাপ্তির ক্ষেত্রে দ্বৈত নাগরিকত্ব সনদ প্রদান বাধ্যতামূলক করার ফলে সৃষ্ট দীর্ঘসূত্রিতার কারণে উল্লিখিত সিদ্ধান্ত পুনর্বিবেচনাকরণের জন্য বাংলাদেশ হাই কমিশন লন্ডন সরকারের উচ্চ পর্যায়ে পত্র প্রেরণ করে এবং যোগাযোগ অব্যাহত রাখে।

 

 

তারই ফলশ্রুতিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় গত ১৮ ডিসেম্বর উল্লিখিত স্মারক ইস্যু করে। বাংলাদেশ হাইকমিশন, লন্ডন যুক্তরাজ্যে বসবাসকারী ব্রিটিশ-বাংলাদেশিদের সর্বোচ্চ সেবা প্রদানে সবসময় বদ্ধপরিকর।


Spread the love

Follow us

আর্কাইভ

January 2023
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031