করোনা আক্রান্ত একজনের অবস্থা আশঙ্কাজনক

প্রকাশিত: ৬:২০ অপরাহ্ণ, মার্চ ২০, ২০২০

করোনা আক্রান্ত একজনের অবস্থা আশঙ্কাজনক
১২৩ Views

লন্ডন বাংলা ডেস্কঃঃ
বাংলাদেশে করোনাভাইরাসে নতুন আক্রান্ত তিনজনের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক। তাকে আইসিইউতে রাখা হয়েছে।আজ শুক্রবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা করোনাভাইরাস সম্পর্কিত প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান।

 

ডা. নাসিমা সুলতানা জানান, আশঙ্কাজনক ওই ব্যক্তির বয়স ৭০ এর বেশি। তার করোনাভারাস ছাড়াও অন্যান্য শারীরিক জটিলতা রয়েছে। তিনি বিদেশফেরত একজনের সংস্পর্শে এসে আক্রান্ত হয়েছেন।অধ্যাপক নাসিমা সুলতানা বলেন, ‘বয়স্ক বা যারা কিডনি, হার্টসহ বিভিন্ন দীর্ঘমেয়াদি অসুখে ভুগছেন তাদের বেশি সাবধানতা অবলম্বন করতে হবে। খুব বেশি প্রয়োজন না হলে তারা যেন বাইরে না যান। তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম।

 

এ ছাড়া নতুন করে আক্রান্ত আরও দুজনের মধ্যে একজন নারী ও একজন পুরুষ রয়েছেন। তাদের দুজনের বয়সই ৩০ এর ঘরে।৩০ এর ঘরের পুরুষ ব্যক্তির বার্লিন, রোমসহ ইউরোপ ভ্রমণের ইতিহাস রয়েছে। এ ছাড়া আক্রান্ত নারীর মৃদু সংক্রমণ রয়েছে। তার শুধু কাশি রয়েছে।

 

গত ডিসেম্বরের শেষ দিকে চীনের উহানে প্রথম শনাক্ত হওয়া করোনাভাইরাস এখন বৈশ্বিক মহামারি। এতে সারা বিশ্বে এখন পর্যন্ত ২ লাখ ৪৫ হাজার ৬১৩ জন আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ১০ হাজার ৪৮ জন। এছাড়া চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮৮ হাজার ৪৩৭ জন।

 

বাংলাদেশে এ ভাইরাস শনাক্ত হয়েছে গত ৮ মার্চ। এরপর দিনে দিনে এ ভাইরাসে সংক্রমণের সংখ্যা বেড়েছে। সবশেষ হিসাবে দেশে এখন পর্যন্ত ২০ জন আক্রান্ত হয়েছেন, মারা গেছেন একজন।করোনাভাইরাসের বিস্তাররোধে এরই মধ্যে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। কড়াকড়ি আরোপ করা হয়েছে সভা-সমাবেশ ও গণজমায়েতের ওপর। এমনকি মাদারীপুরের শিবচর উপজেলাকে লকডাউনও ঘোষণা করা হয়েছে।

Spread the love

Follow us

আর্কাইভ

April 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930