জোড়া সেঞ্চুরিতে রেকর্ডের পাতায় বাংলাদেশ

প্রকাশিত: ৭:৫১ অপরাহ্ণ, মার্চ ৬, ২০২০

জোড়া সেঞ্চুরিতে রেকর্ডের পাতায় বাংলাদেশ
Spread the love

Views

 

 

ক্রীড়া প্রতিবেদক/সিলেটঃঃ

 লিটন-তামিম জিম্বাবুয়ে বোলারদের পাড়ার বোলার বানিয়ে ওপেনিংয়ে নেমে দুজনেই তুলে নিয়েছেন  সেঞ্চুরি। তামিমের ব্যাট দিয়ে এসেছে ক্যারিয়ারের ১৩তম সেঞ্চুরি, আর লিটনের তৃতীয় সেঞ্চুরি। দুজনে গড়েছেন বাংলাদেশের হয়ে যে কোনো উইকেটে সর্বোচ্চ রানের জুটিতে। শেষ পর্যন্ত ৪৩ ওভারে তিন উইকেট হারিয়ে ৩২২ রান করে বাংলাদেশ।

যে কোনো জুটিতে বাংলাদেশের সর্বোচ্চ রানের রেকর্ড

লিটন ফিরেছেন তবে গড়েছেন তামিমের সাথে বাংলাদেশের হয়ে যেকোন জুটিতে বাংলাদেশের সর্বোচ্চ রানের রেকর্ড। দুজনে মিলে ৪০.৫ ওভারে তুলেন ২৯২ যা সবমিলিয়ে বিশ্ব ক্রিকেটেরই ৬ষ্ঠ সর্বোচ্চ রানের জুটি। এর আগে ২২৪ রানের জুটি ছিলো সর্বোচ্চ।

রেকর্ড গড়ে সাজঘরে লিটন

সিরিজের প্রথম ওয়ানডেতেই তামিমের ২০০৯ সালে খেলা খেলা ১৫৪ রানের ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংসের রেকর্ড ভাঙতে পারতেন লিটন কুমার দাস। ১২৬ রান করে হ্যামস্ট্রিং চোটে পড়ে মাঠ ছাড়ায় সেদিন না পারলেও পরের ম্যাচে তামিম নিজেই ১৫৮ রানের ইনিংস খেলে নিজের প্রায় ১১ বছর আগের রেকর্ড নতুন করে লেখান। তামিমের রেকর্ড টিকলোনা দুইদিনের বেশি।

৪০তম ওভারের পঞ্চম বলে ছক্কা হাঁকিয়ে ভাঙেন তামিমের ১৫৮ রানের ব্যক্তিগত সর্বোচ্চ রানের রেকর্ড। কিন্তু ওখানেই থামেননি লিটন যেভাবে খেলছিলেন করে ফেলতে পারতেন প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে ডাবল সেঞ্চুরিও। কিন্তু ৪১ তম ওভারের পঞ্চম বলে কার্ল মুম্বাকে উড়িয়ে মারতে গিয়ে লং অনে সিকান্দার রাজার হাতে ধরা পড়লে থামতে হয় ১৪৩ বলে ১৬ চার ৮ ছক্কায় ক্করা ১৭৬ রানে।

তামিমের ১৩তম সেঞ্চুরি 

৯৮ বলে তিন অঙ্কের ম্যাজিক ফিগার স্পর্শ করেন তামিম ইকবাল। ওয়ানডে ক্যারিয়ারে তামিমের এটি ১৩তম সেঞ্চুরি। চারটি ছয় ও পাঁচটি ছয়ের মারে ইনিংসটি সাজান এই বাঁহাতি ওপেনার। ১০৯ বলে ১২৮ রান করে অপরাজিত থেকে মাঠ ছাড়েন তামিম।

বৃষ্টি আইনে খেলা ৪৩ ওভারে

বৃষ্টি আইনে বাংলাদশ-জিম্বাবুয়ের তৃতীয় ও শেষ ম্যাচের খেলা হচ্ছে ৪৩ ওভারে। ৩৩ ওভার ২ বল খেলা বাংলাদেশ ৪৩ ওভার পর্যন্ত খেলতে সন্ধ্যা ৬টা ৪৫মিনিটে মাঠে নেমেছে। বাংলাদেশের হয়ে মাঠে রয়েছেন তামিম ইকবাল ও লিটন দাস। লিটন করেছেন সেঞ্চুরি, তামিম হাঁকিয়েছেন হাফ সেঞ্চুরি।

বৃষ্টিতে খেলা বন্ধ

বাংলাদেশে-জিম্বাবুয়ের তৃতীয় ও শেষ ওয়ানডের খেলা যখন ৩৩.২ ওভারে তখন হানা দেয় বেরসকি বৃষ্টি, মুষুলধারের বৃষ্টিতে খেলা বন্ধ করতে বাধ্য হয় আম্পায়ার। বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়াও বইছে সিলেটের আকাশে। বেশ ভোগান্তিতে পড়তে হচ্ছে খোলা আকাশের নিচে আসন নেওয়া দর্শকদেরও।

লিটনের শতকে ২১ বছর আগের রেকর্ড ভাঙল বাংলাদেশ

লিটন দাসের সেঞ্চুরি ও তামিম ইকবালের অর্ধশতকে ২১ বছর আগের রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়েছে বাংলাদেশ। জিম্বাবুয়ের বিপক্ষে ১৯৯৯ সালের ২৫ মার্চ  ওপেনিং জুটিতে ১৭০ রান করেছিলো টাইগাররা, আজ তামিম-লিটন রেকর্ড ভেঙে দিলেন একই প্রতিপক্ষের বিপক্ষে। লিটন দাস ১১৪ বলে ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি তুলে নিয়েছেন। তামিম ক্যারিয়ারের ৪৮তম  অর্ধশতক তুলে নিয়েছেন।

বাংলাদেশের সেরা পাঁচ ওপেনিং জুটি (এই ম্যাচের আগে)

শাহরিয়ার হোসেন ও মেহরাব হোসেন- ১৭০, ১৯৯৯ সালে ঢাকায় জিম্বাবুয়ের বিপক্ষে

তামিম ইকবাল ও এনামুল হক বিজয়- ১৫৮, ২০১৪ সালে চট্টগ্রামে জিম্বাবুয়ের বিপক্ষে

তামিম ইকবাল ও সৌম্য সরকার- ১৫৪, ২০১৫ সালে চট্টগ্রামে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে

এনামুল হক বিজয় ও ইমরুল কায়েস- ১৫০, ২০১৪ সালে ঢাকায় পাকিস্তানের বিপক্ষে

তামিম-লিটনে দুর্দান্ত বাংলাদেশ 

লিটন দাস ও তামিম ইকবাল শুরু থেকেই খেলছেন দুর্দান্ত। দুজনের দুর্দান্ত ব্যাটিংয়ে বাংলাদেশ ২৮ তম বার শত রানের ওপেনিং জুটি দেখেছে। এর আগে সর্বশেষ ত্রিদেশীয় সিরিজে ডাবলিনে আয়ারল্যান্ডের বিপক্ষে শত রান পেরিয়েছিল লাল সবুজের প্রতিনিধিরা।

টসে হারলেন মাশরাফি

নিজের নেতৃত্বে শেষ ম্যাচে টস হারলেন মাশরাফি। টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছে জিম্বাবুয়ে। মাশরাফি ৮৮ ম্যাচে টস করে জিতেছেন ৪৩টিতে আর হেরেছেন ৪৫টিতে। এই সিরিজের প্রথম দুটিতে টসে জিতলেও আজ শেষ ম্যাচে এসে টস ভাগ্য সহায় হয়নি তার।

একাদশে চার পরিবর্তন

বাংলাদেশ একাদশে এসেছে চার পরিবর্তন। বাদ পড়েছেন মুশফিকুর রহিম, নাজমুল হোসেন, শফিউল ইসলাম ও আল আমিন হোসেন। একাদশে ঢুকেছেন মোহাম্মদ সাইফউদ্দিন ও মুস্তাফিজুর রহমান। অভিষেক হয়েছে মোহাম্মদ নাইম শেখ ও আফিফ হোসেন ধ্রুবর।আফিফ ও নাইম হতে যাচ্ছেন বাংলাদেশের ১৩২ ও ১৩৩ তম ওয়ানডে ক্রিকেটার।

বাংলাদেশ একাদশ :

তামিম ইকবাল, লিটন দাস (উইকেটকিপার), নাইম শেখ, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন ধ্রুব, মোহাম্মদ সাইফউদ্দিন, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), তাইজুল ইসলাম, মোস্তাফিজুর রহমান।


Spread the love

Follow us

আর্কাইভ

January 2022
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31