করোনাভাইরাসের গুজব ছড়ালে ৭ কোটি টাকা জরিমানা

প্রকাশিত: ৪:২৪ অপরাহ্ণ, মার্চ ১০, ২০২০

করোনাভাইরাসের গুজব ছড়ালে ৭ কোটি টাকা জরিমানা
Spread the love

৪৩ Views

 

আন্তর্জাতিক ডেস্কঃঃ

 

যারা অনলাইনে করোনাভাইরাস (কোভিড-১৯) সম্পর্কে জাল তথ্য এবং গুজব ছড়াবে তাদেরকে অনলাইন আইন অনুসারে কঠোর শাস্তির সম্মুখীন হতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছে আরব আমিরাত। শাস্তি স্বরূপ তিন বছর থেকে শুরু করে যাবজ্জীবন কারাদণ্ড, একই সঙ্গে ৩০ লাখ দিরহাম (৭ কোটি টাকা) পর্যন্ত জরিমানার মুখে পড়তে হতে পারে অভিযুক্ত ব্যক্তিকে।

 

আরব আমিরাতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে। আরব ভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমস অনলাইন এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে, করোনাভাইরাসের গুজব ছড়ালে কঠোর শাস্তির সম্মুখীন হতে হবে নাগরিকদের।

 

আরব আমিরাতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় আরও জানিয়েছে, অনেকেই আইন অমান্য করছেন। যারা এটা করছে, তারা গুজব প্রচারকারী। তারা দেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর প্রকৃত সংখ্যার চেয়ে বাড়িয়ে সমাজে ভয় এবং অপ্রয়োজনীয় আতঙ্ক সৃষ্টি করছে।

 

অনলাইন আইন লঙ্ঘনের দায়ে এমন কেউ ধরা পড়লে তাকে তিন বছর থেকে শুরু করে যাবজ্জীবন কারাদণ্ড, একই সঙ্গে ৩০ লাখ দিরহাম পর্যন্ত জরিমানার মুখে পড়তে হতে পারে।

 

দেশটিতে গত কয়েক দিন ধরে বেশ কয়েকটি সরকারি, স্বাস্থ্য ও শিক্ষা প্রতিষ্ঠান সামাজিক মাধ্যমে করোনাভাইরাস সম্পর্কিত নতুন গুজব প্রচার রোধে এগিয়ে এসেছে। মন্ত্রণালয় বলছে, করোনাভাইরাস বা ভাইরাস সংক্রমিত ব্যক্তি সম্পর্কিত তথ্য কেবলমাত্র সংশ্লিষ্ট স্বাস্থ্য কর্তৃপক্ষই জারি করতে পারবে।

 

স্বাস্থ্য ও প্রতিরোধ মন্ত্রণালয়ের জারি করা সাধারণ স্বাস্থ্য নির্দেশিকা এবং সতর্কতামূলক পদক্ষেপগুলি মেনে চলার জন্য জনগণকে পরামর্শ দেওয়া হয়েছে। নাগরিক ও প্রবাসী বাসিন্দাদের কোভিড-১৯ সম্পর্কে অসমর্থিত তথ্য প্রচার না করার এবং সঠিক তথ্যের জন্য সরকারি কর্তৃপক্ষের সামাজিক মাধ্যম বা মূলধারার গণমাধ্যমগুলোকে অনুসরণ করার আহ্বান জানিয়েছে আরব আমিরাতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।


Spread the love

Follow us

আর্কাইভ

November 2022
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930