বাংলা ভাষা লন্ডনের দ্বিতীয় ভাষা হিসেবে স্বীকৃতি পেল

প্রকাশিত: ৯:০৯ অপরাহ্ণ, জানুয়ারি ৩০, ২০২০

বাংলা ভাষা লন্ডনের দ্বিতীয় ভাষা হিসেবে স্বীকৃতি পেল
১৯১ Views

লন্ডন অফিসঃঃ

প্রানের বিনিময়ে পাওয়া বাংলা ভাষা । বাঙ্গালী জাতীর মাতৃভাষা বাংলা। আর  বাংলা ভাষার জয়যাত্রা এখন সারা বিশ্বে ছড়িয়ে পরেছে। যার বদৌলতে পালিত হচ্ছে ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ইংরেজির পরেই যুক্তরাজ্যের লন্ডনে সবচেয়ে বেশি মানুষ বাংলা ভাষায় কথা বলে। বাংলা ভাষায় কথা বলেন লন্ডনে এমন অধিবাসীর সংখ্যা ৭১ হাজার ৬০৯ জন। ফলে লন্ডনে দ্বিতীয় ভাষা হিসেবে উঠে এসেছে বাংলা ভাষা। লন্ডনে বাংলা ভাষা দ্বিতীয় সর্বাধিক প্রচলিত ভাষা হিসেবে স্বীকৃতি পেল । স্বভাবতই যা বাঙালিদের কাছে গর্বের।

 

জানা গেছে, বাংলাদেশ ও ভারত মিলিয়ে লন্ডনে বসবাসকারী ৭১ হাজার ৬০৯ জন বাসিন্দা প্রধানত বাংলা ভাষায় কথা বলেন। লন্ডনে ইংরেজির পরেই সর্বাধিক প্রচলিত হয়ে পড়েছে বাংলা ভাষা। সম্প্রতি লন্ডনের সাংস্কৃতিক বৈচিত্র ও বাসিন্দাদের মধ্যে যোগাযোগ বৃদ্ধিতেই সমীক্ষা করেছে সিটি লিট অ্যাডাল্ট কলেজে। সমীক্ষা শেষে এসেছে এমন ফলাফল। কলেজের ওয়েবসাইটে প্রকাশিত এক জরিপে এসব তথ্য রয়েছে এবং তা দেখানো হয়েছে।

 

এতে বলা হয়,  যুক্তরাজ্যের লন্ডন হলো বহু জাতির বহু সংস্কৃতির শহর। দেশটিতে বসবাসকারীদের মধ্যে ৩ লাখ ১১ হাজার ২১০ জন ঘরে একটি বিদেশি ভাষা ব্যবহার করেন। আর পুরো লন্ডনে প্রতি দশজনের মধ্যে একজন দ্বিতীয় একটি ভাষায় কথা বলেন এবং সেই ভাষাটি হলো বাংলা ভাষা।

 

লন্ডনে সবচেয়ে বেশি মানুষ কোন ভাষায় কথা বলেন তা নিয়ে সম্প্রতি জরিপ চালায় ওই কলেজটি। জরিপে আরও বলা হয়, সবচেয়ে বেশি মানুষ কথা বলেন ইংরেজি ভাষায়। এরপরেই সবচেয়ে বেশি যে ভাষায় কথা বলে মানুষ তা হলো বাংলা। তৃতীয় অবস্থানে রয়েছে পোলিশ, চতুর্থ টার্কিশ। শুধু লন্ডনে বসবাসকারী ৭১ হাজার ৬০৯ জন কথা বলেন বাংলায়। এই ভাষাটি তিনটি ভিন্ন ভিন্নভাষায় সবচেয়ে বেশি মানুষ বলেন। ক্যামডেন, নিউহ্যাম এবং টাওয়ার হ্যামলেটের মানুষ বেশি। এতে বলা হয়, লন্ডনে বাংলা হলো দ্বিতীয় অফিসিয়াল ভাষা। লন্ডনে বসবাসকারী ৭১ হাজার ৬০৯ মানুষ এটাকে তাদের প্রধান ভাষা হিসেবে ব্যবহার করেন।

 

জরিপের ফল অনুযায়ী বাংলার পরে রয়েছে পোলিশ ভাষা। এ ভাষায় কথা বলেন ৪৮ হাজার ৫৮৫ জন। টার্কিশ ভাষায় কথা বলেন ৪৫ হাজার ১১৭ জন। গুজরাটি ভাষায় কথা বলেন ৪৩ হাজার ৮৬৮ জন। পাঞ্জাবি ভাষায় কথা বলেন ২২ হাজার ১০৮ জন। উর্দুতে কথা বলেন ১৮ হাজার ১২৭ জন। ফ্রেঞ্চ ভাষায় কথা বলেন ১৩ হাজার ১৩ জন। আরবিতে কথা বলেন ১১ হাজার ৫১৩ জন এবং পর্তুগিজ ভাষায় কথা বলেন ৯ হাজার ৮৯৭ জন।জরিপের ফল অনুসারে শতকরা মাত্র ৩ ভাগ ব্রিটিশ সাবলীলভাবে পোলিশ ভাষায় কথা বলতে পারেন। এর অর্থ বৃটেনের শতকরা ৯৭ ভাগ মানুষ যথাযথভাবে লন্ডনে বসবাসকারী ৪৮ হাজার ৫৮৫ জন মানুষের সঙ্গে যোগাযোগ স্থাপন করতে পারেন না।

 

ইলিংয়ে বসবাসরত শতকরা প্রায় ৬ ভাগ মানুষ বলেছেন তারা ঘরে পোলিশ ভাষায় কথা বলেন। বার্নেটে এই হার শতকরা ২ ভাগ। ব্রোমলেতে শতকরা ১ ভাগ, লিউয়িশ্যামে শতকরা ২ ভাগ, মারটনারসে শতকরা ৪ ভাগ, আর শতকরা এক ভাগ রিচমন্ডে। সিটি লিটের সেলস অ্যান্ড মার্কেটিং বিভাগের পরিচালক ক্রিস জোনস বলেছেন, সিটি লিটে আমরা বিচিত্র সংস্কৃতিকে সেলিব্রেট করতে পছন্দ ক

Spread the love

Follow us

আর্কাইভ

March 2024
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031