ময়লার ভাগাড় প্যারিসের রাস্তা

প্রকাশিত: ৫:৩২ অপরাহ্ণ, মার্চ ১৬, ২০২৩

ময়লার ভাগাড় প্যারিসের রাস্তা

আন্তর্জাতিক ডেস্কঃঃ
ফ্রান্সে অবসরগ্রহণের বয়সসীমা ৬২ থেকে বাড়িয়ে ৬৪ করার বিলের বিরুদ্ধে দেশজুড়ে ধর্মঘট পালন করছেন নাগরিকরা। গত ৮ মার্চ থেকে শুরু হওয়া এই ধর্মঘটে সম্প্রতি যোগ দিয়েছেন দেশটিতে কর্মকরত আবর্জনা সংগ্রহকারী, ইউটিলিটিকর্মী ও ট্রেনড্রাইভাররা।

 

ফলে শ্রমিক ধর্মঘটে অচল হয়ে পড়া প্যারিস যেনো ময়লার ভাগাড়ে পরিণত হয়েছে। প্রায় সব রাস্তায় ময়লা রয়েছে। চারদিকে দুর্গন্ধ ছড়িয়ে পড়েছে। এমনকি আইফেল টাওয়ারের চারপাশের রাস্তায় ময়লার স্তূপ জমে থাকায় বিপাকে পড়েছেন নগরবাসী ও পর্যটকরা।

 

রাজধানী প্যারিসসহ সারা দেশে ২৫০টিরও বেশি বিক্ষোভের অনুমান করা হচ্ছে। আয়োজকরা মনে করছে, এটি রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁর আইনের বিরুদ্ধে প্রায় দুমাসের বিক্ষোভের পর সবচেয়ে বড় শক্তি প্রদর্শন। চলতি সপ্তাহে ফরাসি সিনেটে বিলটি নিয়ে বিতর্ক চলছে। ইউনিয়নগুলো একাধিক সেক্টরে কাজ বন্ধ করে দিয়ে ফরাসি অর্থনীতিকে স্থবির করার হুমকি দিয়েছে।

ধর্মঘট পালন করতে আসা কিছু আবর্জনা সংগ্রহকারী জানান, এ ধরনের কাজ তাদের দৈনন্দিন জীবনে নেতিবাচক প্রভাব ফেলেছে। এ জন্য তাদের বিশেষ পেনশন পরিকল্পনা রয়েছে। তবে পরিকল্পিত নতুন নিয়মে তাদের ৫৭ বছরের পরিবর্তে ৫৯ বছর বয়সে অবসর নিতে হবে।

 

ভিচেলি নামে এক আবর্জনা সংগ্রহকর্মী বলেন, ‘অবসরের বয়সের আগেই অনেক আবর্জনা সংগ্রহকর্মীর মৃত্যু হয়। তাই নতুন নিয়ম বাস্তবায়ন হলে এটা আমাদের জন্য কঠিন হবে।’

সিজিটি ইউনিয়নের কর্মী নাটাচা পোমমেট বলেন, ‘একজন আবর্জনা সংগ্রহকর্মীর গড় আয়ু একজন সাধারণ কর্মীর চেয়ে সাত বছর কম।’

Spread the love