যুক্তরাজ্য যুবদলের মাতৃ ভাষা দিবস পালন

প্রকাশিত: ১০:২০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২২, ২০২০

যুক্তরাজ্য যুবদলের মাতৃ ভাষা দিবস পালন
Spread the love

৫২ Views

লন্ডন প্রতিনিধিঃঃ

২১ এ-ফেব্রুয়ারি বাঙালি জাতির ইতিহাসের এক গৌরবোজ্জ্বল দিন,আন্তর্জাতিক মাতৃ ভাষা দিবস ও মহান শহীদ দিবস। ১৯৫২ সালের ২১ এ-ফেব্রুয়ারি তে বাংলাকে পূর্ব পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলনরত ছাত্রদের ওপর পুলিশের গুলিবর্ষণে শহীদ হন-সালাম,বরকত রফিক,জব্বার সহ অনেকেই তাই এ দিনটি শহীদ দিবস হিসেবে ও পরিচিত।

 

অনেক শহীদের আত্মত্যাগের বিনিময়ে বাঙালি জাতি অর্জন করেছে প্রিয় মাতৃভাষা বাংলা আর তাই বাংলা ভাষা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে সারা বিশ্বে স্বীকৃতিপ্রাপ্ত হয়,বিশ্বের দরবারে বাংলা ভাষা লাভ করে এক বিশেষ মর্যাদা ফলে পৃথিবীর সব ভাষাভাষীর কাছে একটি উল্লেখযোগ্য দিন হিসেবে একুশে ফেব্রুয়ারি স্বীকৃতি পায়। তারপর ২০০০ সালের ২১ ফেব্রুয়ারি থেকে পৃথিবীর ১৮৮টি দেশে এ দিনটি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন শুরু হয়।আজ তাই এই দিনে সকল ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসা জানাতে লন্ডনস্থ আলতাব আলী পার্কে যুক্তরাজ্য প্রবাসী জনতার ঢল নামে।

 

ভাষা শহীদদের স্মরণে ১২.০১ মিনিটে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন যুক্তরাজ্য যুবদলের পক্ষে যুবদলের সভাপতি রহিম উদ্দিন এবং সাধারন সম্পাদক আফজাল হোসেন ও নেতা-কৰ্ম্মীদের মধ্যে-আব্দুল হক রাজ,বাকি বিল্লাহ জালাল,আক্তার আহমেদ শাহীন,শাহজাহান আলম, শানুর মিয়া,বাবর চৌধুরী, নুরুল আলী রিপন, সুহেদুল হাসান,জাহাঙ্গীর আলম,মুজাহিদ আলী সুমন,আব্দুস সাত্তার ইমন, তারেক আল জুবায়ের,মনোয়ার হোসেন, কিবরিয়া ইসলাম, সিরাজুল ইসলাম মামুন, কাজি তাজ উদ্দিন আহমেদ(আকমল),মোহাম্মদ হাসান আহম্মেদ,মো:সাইফুল ইসলাম,মইনুল চৌধুরী (মেক্সিম),শাহজাহান আহমেদ সম্রাট,মাসরুর আহমেদ,রুবেল আহমেদ প্রমুখ.. এছাড়াও শহীদদের সম্মাননা জানাতে আসেন-যুক্তরাজ্যের সামাজিক, সাংস্কৃতিক,রাজনৈতিক ও অন্যান্য সংগঠনের নেতৃবৃন্দগণ।


Spread the love

Follow us

আর্কাইভ

December 2022
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031